রুটের রেকর্ডে ইংলান্ডের স্বস্তি


ই-বার্তা প্রকাশিত: ৭ই জুলাই ২০১৭, শুক্রবার  | দুপুর ১২:৩২ ক্রিকেট

ই-বার্তা।।ইংলিশ অধিনায়ক হিসেবে অভিষেকে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়েছেন রুট। আর অধিনায়কের এমন দৃঢ়চেতা ইনিংসেই লর্ডস টেস্টের প্রথম দিন শেষে স্বস্তিতে ইংলান্ড। রুটের অপরাজিত ১৮৪ রানের ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৩৫৭ রান করেছে স্বাগতিক দল।

রুটের সেঞ্চুরিতে টানা চার ইংলিশ অধিনায়ক শত রান দিয়ে তাঁদের অধিনায়কত্ব শুরু করলেন। অ্যালিস্টার কুক (১৭৩), কেভিন পিটারসেন (১০০) ও অ্যান্ড্রু স্ট্রাউস (১২৮), রুট (১৮৪)।

২২৭ বলের ইনিংসে এখনো পর্যন্ত ২৬ চার ও এক ছক্কা মেরেছেন রুট। ইংলিশ রেকর্ড থেকে নজর এখন বিশ্ব রেকর্ডে নিতে পারেন এই ইংলিশ অধিনায়ক। অধিনায়কত্বের অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংসটি গ্রাহাম ডাউলিংয়ের। ১৯৬৮ সালে


ভারতের বিপক্ষে ২৩৯ রানের ওই ইনিংসকে গত পঞ্চাশ বছরে টপকাতে পারেননি কেউ।


ব্যাট করতে নেমে মাত্র ৪৯ রানেই ফিরে গেছেন ইংলান্ডের প্রথম তিন ব্যাটসম্যান। ৭৬ রান হতে না হতেই সে পথ ধরেছেন জনি বেয়ারস্টো। বেন স্টোকসকে পেয়ে একটু স্বস্তি পেলেন রুট। পঞ্চম উইকেট জুটিতে ১১৪ রান যোগ করার পরই বাজে এক শট খেলে ফিরেছেন স্টোকস (৫৬)। তবে মইন আলী উইকেটে আসার পরই দিনের সেরা সময় পার করেছে স্বাগতিক দল। ১৬৭ রানের ষষ্ঠ উইকেটে জুটিতে ম্যাচের নাগাল এখন ইংল্যান্ডের কাছে। মঈন অপরাজিত আছেন ৬১ রানে। আর ইংলিশ অধিনায়কদের রেকর্ড ভাঙা রুট অপরাজিত আছেন ১৮৪-তে।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ