উ. কোরিয়াকে আলোচনার প্রস্তাব দিলো দ. কোরিয়া


ই-বার্তা প্রকাশিত: ১৮ই জুলাই ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:৪৪ এশিয়া

ই-বার্তা।। সামরিক পর্যায়ে আলোচনা ও রেড ক্রস দু্ই কোরিয়ার মধ্যে পারিবারিক পুনর্মিলনী বিষয়ে আলোচনা করতে উত্তর কোরিয়াকে প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সরকার। এই প্রস্তাব উ. কোরিয়া রাজি থাকলে ২১ জুলাই দুই কোরিয়ার সীমান্তবর্তী টঙ্গিলগাক ভবনে এই আলোচনা হতে পারে বলে জানিয়েছেন ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মে মাসে ক্ষমতাসীন হওয়ার পরও মুন উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে আনার ব্যাপারে তার আগ্রহের কথা জানিয়েছিলেন। সপ্তাহখানেক আগে দক্ষিণের প্রেসিডেন্ট মুন প্রস্তাব দিয়েছিলেন, পিয়ংইয়ং-এর পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ন্ত্রণে আগের তুলনায় আরো বেশি চাপ দিতে আলোচনার প্রয়োজন। সেই বক্তব্যের সপ্তাহখানেক পর আলোচনার আনুষ্ঠানিক প্রস্তাব এলো।

রয়টার্স বলছে, ২০১৫ সালে শেষবার দুই কোরিয়ার মধ্যে সরকারি পর্যায়ের আলোচনার পর থেকেই দুই দেশের মধ্যে নতুন করে সামরিক ও কূটনৈতিক বিরোধ মাথাচাড়া দেয়। সাম্প্রতিক বছরগুলোতে পিয়ংইয়ং একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করায় ওই অঞ্চলে উত্তেজনা আরো বেড়ে গেছে। সেই উত্তেজনা নিরসনেই দক্ষিণের পক্ষ থেকে সামরিক পর্যায়ে আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন, সে দেশের প্রতিরক্ষা উপমন্ত্রী সুহ চো-সুক জানিয়েছেন। সংবাদ সম্মেলনে সুহ চো-সুক দাবি করেন, “সীমানা রেখায় বিরোধপূর্ণ সব কার্যক্রম যা সামরিক উত্তেজনা বাড়াতে ভূমিকা রাখছে, তা বন্ধ করতেই ২১ জুলাই টঙ্গিলগাকে উত্তরের সঙ্গে আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে ।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ