ভারতকে আবারও সতর্ক করল চীন


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা আগস্ট ২০১৭, শুক্রবার  | রাত ১১:০৭ এশিয়া

ই-বার্তা।। ভারতকে আবারও সতর্ক করে চীন বলেছে, সিকিম-তিব্বত-ভুটান সীমান্ত থেকে যদি তাদের সেনাবাহিনীকে সরিয়ে না নেয়, তাহলে দিল্লিকে তার ফল ভোগ করতে হবে। খবর বিবিসির।

দিল্লিতে চীনের এক জ্যেষ্ঠ কূটনীতিক লিয়ু জিনসং বলেছেন ভারতীয় সেনারা ডোকালাম এলাকায় অবৈধভাবে সীমান্ত পার করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ডোকালাম বিবাদ নিয়ে ১৫ পাতার একটি বিস্তারিত নোট জারি করার একদিন পরেই অত্যন্ত কড়া ভাষায় এই মন্তব্য করা হয়েছে।

চীনের ওই নোটে বলা হয়েছে, ১৬ জুন চীন ডোঙ লাং (ডোকালাম) এলাকায় রাস্তা তৈরির কাজ করছিল। ১৮ জুন ২৭০ জনেরও বেশি ভারতীয় সেনা অস্ত্র আর দুটি বুলডোজার নিয়ে সিকিম সেক্টর থেকে ডোকালা গিরিপথের কাছে সীমান্ত অঞ্চলে চলে আসে।

রাস্তা তৈরির কাজে বাধা দিতেই ওই ভারতীয় সেনারা চীনের এলাকার ১০০ মিটার ভেতরে ঢুকে এসেছিল। একপর্যায়ে সেখানে প্রায় ৪০০ ভারতীয় সৈনিক হাজির হয়েছিল।

ওই নোটে দাবি করা হয়েছে, ‘ভারতের সেনাবাহিনী সেখানে তিনটি তাঁবু খাটায় এবং চীনের সীমানার ১৮০ মিটার ভেতরে ঢুকে আসে। জুলাইয়ের শেষ পর্যন্ত সেখানে ৪০ জন ভারতীয় সেনা সদস্য আর একটি বুলডোজার চীনা সীমান্তের ভেতরে অবৈধভাবে অবস্থান করছে।

ভারতের বক্তব্য হলো, অমীমাংসিত এলাকায় চীনকে রাস্তা তৈরি করতে দেয়া হবে না বলেই সেখানে সেনা পাঠানো হয়েছে।

এর মধ্যে চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার খবর অনুযায়ী চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় ভারতকে তাদের সেনা সরিয়ে নেয়ার আহ্বান করেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গোকিয়াং বলছেন, সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখার জন্য ভারতের যথাযথ পদক্ষেপ গ্রহণ করা উচিত।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ