বিশ্বজিৎ হত্যা মামলা খালাস ৪ মৃত্যুদন্ড বহাল ২ জনের


ই-বার্তা প্রকাশিত: ৭ই আগস্ট ২০১৭, সোমবার  | দুপুর ১২:২৯ অপরাধ

ই-বার্তা ।। আলোচিত বিশ্বজিৎ দাস হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আট আসামির মধ্যে ২ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। যাবজ্জীবন দেয়া হয়েছে ১৫ জনকে। খালাস পেয়েছেন ৪ জন। বিচারপতি রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দিয়েছেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির একজন শাকিল কারাগারে আছে।

বিশ্বজিত দাস হত্যা মামলায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর ৮ জনকে মৃত্যুদণ্ড এবং ১৩ জনকে যাবজ্জীবন দিয়েছিলেন বিচারিক আদালত। যার মধ্যে ১৩ আসামি এখনো পলাতক রয়েছে।

এরমধ্যে কারাগারে থাকা ১০ আসামি খালাস পেতে হাইকোর্টে আপিল করেন। এবং রাস্ট্রপক্ষ বিচারিক আদালতের দণ্ড বহাল চেয়েও আবেদন করেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে চুড়ান্ত শুনানী শেষে রোববার এ রায় ঘোষণা করেন আদালত। রায়ে আপিল করা ১০ আসামির মধ্যে ২ জনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং ৪ জনকে খালাস দেয়া হয়। তবে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ আসামি পলাতক থাকায় তারা কোন আপিল করেননি। এতে আগের দণ্ডই বহাল রেখেছেন উচ্চ আদালত।

এদিকে উচ্চ আদালত রায়ের পর্যবেক্ষণে সহিংস ছাত্র রাজনীতির কঠোর সমালোচনা করেন। সকল রাজনৈতিক দলকে ছাত্র সংগঠনগুলোর লাগাম টেনে ধরার তাগিদ দেন। একই সাথে ছাত্র রাজনীতির নামে চাদাবাজী টেন্ডারবাজী এবং হল দখল মেনে নেয়া হবে না বলেও পর্যবেক্ষণ দেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাজন তালুকদার এখনো পলাতক রয়েছে। কারাগারে রয়েছে রফিকুল ইসলাম শাকিল।

সর্বশেষ সংবাদ

অপরাধ এর আরও সংবাদ