প্রথম ম্যাচকে বেশি গুরুত্বপূর্ণ: হাবিবুল বাশার


ই-বার্তা প্রকাশিত: ২৬শে আগস্ট ২০১৭, শনিবার  | সকাল ০৯:৫৩ ক্রিকেট

ই-বার্তা।। কিছুদিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটা ২-০ তে জিততে বাংলাদেশ দলের কোচ হাথুরুসিংহে। দুই দিন আগে প্রায় একই কথা বলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে এদের দু্ই জনের মতো এত সহজে জয়ের কথা ভাবছেন না বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার। তিনি মনে করেন, প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। আসন্ন বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ নিয়ে বাংলাদেশ দলের সাবেক এই ক্রিকেটার জাগো নিউজের সাথে খোলাখুলি আলোচনা করেছেন।

বাংলাদেশ অস্ট্রেলিয়াকে ২-০ তে হারাতে হলে আগে প্রথম টেস্টে ভালো করতে হবে বলে মনে করেন সাবেক এই টাইগার ব্যাটসম্যান। তিনি বলেন, আসলে এটা বলা কঠিন। সবকিছু সঠিকভাবে করতে হবে। শক্তিমত্তায় আমরা কিন্তু পিছিয়ে নেই। আমার মনে হয় একটা ভালো ম্যাচ হতে চলেছে। আমাদের ভালো কিছু করার সম্ভাবনা রয়েছে। আসলে প্রথম ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ। এই ম্যাচে ভালো করতে পারলে পরের ম্যাচেও ভালো করা সম্ভব।

২০০৬ সালে অস্ট্রেলিয়া টিম যখন বাংলাদেশে টেস্ট সিরিজ খেলতে আসে, তখন বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন হাবিবুল বাশার। তার কাছে জানতে চাওয়া হয়েছিল, সেসময়ে বাংলাদেশ-অস্ট্রেলিয়া দলের সঙ্গে বর্তমান দল দু্টির পার্থক্য। বাংলাদেশকে মূল্যায়ন করতে গিয়ে তিনি বলেন, এখনকার বাংলাদেশ টিম তখনকার (২০০৬) বাংলাদেশ টিমের থেকে অনেক এগিয়ে। আপনি যদি প্রথম ছয়জন ব্যাটসম্যানের ব্যাটিং গড় দেখেন, বোলারদের এভারেজ দেখেন, স্ট্রাইক রেট দেখেন তবে বুঝতে পারবেন এই টিমটা (বাংলাদেশ) অনেক এগিয়ে, পরিণত, পারফরমিং এবং আমাদের এই দলের জয়ের অভ্যাসটা খুব ভালো।

তবে সেসময়ের (২০০৬) অস্ট্রেলিয়া দলকে, অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা দল বলেও আখ্যা দেন হাবিবুল। বলেন, আসলে ওই অস্ট্রেলিয়া টিম এবং এই অস্ট্রেলিয়া টিমের সঙ্গে তুলনা করা যায় না। ২০০২ থেকে ২০০৭ সালের অস্ট্রেলিয়া দল আর কখনও অস্ট্রেলিয়াতে হবে কিনা, তা নিয়ে সবারই সন্দেহ রয়েছে। আমারও সন্দেহ রয়েছে যে, ওইরকম দল আর হবে কিনা। একটা দলে কখনও আটটা গ্রেট প্লেয়ার আসে না। তো সেরকম দল আসলে আর পাওয়া সম্ভব নয়। তবে এই অস্ট্রেলিয়া দলও কিন্তু খারাপ না। এই দলেও কিন্তু খুব ভালো মানের খেলোয়াড় আছে। যদিও তারা ভারতে সিরিজ হেরেছে। তবুও তাদের জন্য সিরিজটা ভালো ছিল।

অস্ট্রেলিয়ান বেশ কয়েকজন ক্রিকেটারকে নিয়ে তিনি সতর্কতা অবলম্বন করতে করলেন, তাদের ভালো কিছু খেলোয়াড় রয়েছে। যারা যেকোনো মুহূর্তে খেলা ঘুরিয়ে দিতে পারে। যদিও তারা মিচেল র্স্টাককে মিস করবে। তবে কামিন্স আছে, হ্যাজেলউড আছে। নাথান লিওন খুব ভালো স্পিন বল করে। এই দলটা একদম খারাপ নয়। বেশ ব্যালেন্স একটা দল। তবে গতবারের (২০০৬) দলের মতো দল আর পাবে না।

২০০৬ সালে হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ দল প্রথম টেস্টে জয়ের আশা জাগিয়েও হেরে গিয়েছিল। হাবিবুলের ভাষায়, সেই সিরিজ আমরা ২-০ তে হেরেছিলাম। তারপর ১১টি বছর পাড়র হয়ে গেছে। সেই বাংলাদেশ ক্রিকেট দলও এখন নেই। আগের চেয়ে অনেক পরিণত দল। শুধু পরিণতই নয়, হয়তো সেরা বাংলাদেশ দল এটি।’ তাই ২০০৬ সালের ফলাফলের জবাবটা দিতেই চাইবে বাংলাদেশ।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ