পিছনে গুলি সামনে কাঁটাতার কোথায় যাবে রোহিঙ্গারা?


ই-বার্তা প্রকাশিত: ২৯শে আগস্ট ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:২৯ অপরাধ

ই-বার্তা ।। সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারি বাহিনীর নির্যাতন অব্যাহত আছে। সেনাবাহিনীর সদস্যরা বোমা মেরে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিচ্ছে। জঙ্গিগোষ্ঠীর সদস্য দাবি করে ধরে নিয়ে যাওয়া হচ্ছে মুসলিম তরুণদের।

পরে তাদের ওপর বর্বর নির্যাতন চালানো হচ্ছে। যাদের ধরতে পারছেন না, তাদের গুলি করে হত্যা করা হচ্ছে। রোববার সন্ধ্যার পর থেকে সোমবার দিনভর ঘুমধুম সীমান্তের ওপারে থেমে থেমে গুলি-বোমার শব্দ শোনা গেছে। মাঝে মাঝে দেখা গেছে ধোঁয়ার কুণ্ডলী। ঘর-বাড়ি ছেড়ে ধানক্ষেত, গমক্ষেতে গিয়ে লুকাচ্ছে লোকজন।

এদিকে সোমবারও সীমান্তের জিরো পয়েন্টে হাজার হাজার রোহিঙ্গা নারী, পুরুষ, শিশু ও বৃদ্ধকে অনুপ্রবেশের অপেক্ষায় থাকতে দেখা যায়। অনেকে খোলা আকাশের নিচে, অনেকে তাঁবু টানিয়ে অবস্থান করছেন। স্থানীয়রা তাদের মাঝে খাবার-পানি বিতরণ করেন। এদিন বাংলাদেশে অনুপ্রবেশের সময় ২২০ জন রোহিঙ্গাকে আটক করে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ।

রোহিঙ্গারা জানান, রাখাইনে শত শত রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। তবে মিয়ানমার সরকার জানায়, শুক্রবার থেকে এ পর্যন্ত ১০৪ জন নিহত হয়েছে। ইউরোপভিত্তিক রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট ও ব্লগার রো নাই স্যান লুইন জানান, সর্বশেষ সহিংসতায় ৫ হাজার থেকে ১০ হাজার রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়েছে।




কক্সবাজারের উখিয়ার উপজেলার রহমতেরবিল ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ঘুমধুম সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে থেমে থেমে শোনা যাচ্ছে গুলির শব্দ ও মানুষের আর্তচিৎকার। মাঝে মাঝে শোনা যায় বোমার শব্দও। সোমবার দিনভর এমন শব্দ কানে আসছিল সীমান্তে জড়ো হওয়া রোহিঙ্গাদের। এ সময় ফেলে আসা আপনজনদের নিয়ে অজানা আতঙ্কে কাঁদতে থাকেন অনেকে।

সীমান্তের ওপারের আকাশে দেখা যায় কালো ধোঁয়ার কুণ্ডলী। রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা জানান, মিয়ানমারের সেনাবাহিনী বোমা মেরে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিচ্ছে। তারা গণহারে রোহিঙ্গা তরুণদের আটক করে নিয়ে যাচ্ছে। যাদের ধরতে পারছে না তাদের গুলি করে মারছে।

রোববার ভোরে সেনাবাহিনীর একটি দল গ্রামে ঢুকে স্থানীয় বেশ কিছু লোকজনকে আটক করে নিয়ে যায়। এ সময় তারা পালিয়ে পাশের পাহাড়ে আশ্রয় নেন। পরে ওই তিন তরুণের ওপর বর্বর নির্যাতন চালিয়ে অজ্ঞান অবস্থায় জঙ্গলে ফেলে দেয়া হয়।

সেনাবাহিনী সন্ধ্যার পর বাড়িতে বাড়িতে তল্লাশি শুরু করে। যেসব বাড়িতে মানুষ পায় না সেসব বাড়ি বোমা মেরে জ্বালিয়ে দেয়। যাকে পায় ধরে নিয়ে যাচ্ছে।

সোমবার সকালে উখিয়ার পালংখালী আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকা আহমদ শফি জানান, ফকিরপাড়ায় দু’দিন ধরে সেনাবাহিনী বর্বর নির্যাতন চালাচ্ছে। কাউকে প্রকাশ্যে গুলি মেরে হত্যা করছে।

সর্বশেষ সংবাদ

অপরাধ এর আরও সংবাদ