রাজধানীর কেরানীগঞ্জ ও কামরাঙ্গিরচরে অস্বাস্থ্যকর খাবার উৎপাদন


ই-বার্তা প্রকাশিত: ১০ই এপ্রিল ২০১৭, সোমবার  | দুপুর ০১:৩৭ বিশেষ প্রতিবেদন

ই-বার্তা প্রতিবেদক।। কেরানীগঞ্জ ও কামরাঙ্গিরচরের বিভিন্ন কারখানায় চলছে পুরোদমে ময়লা খাবার উৎপাদন। চর্বি, পাম ওয়ে্‌ল ও নির্দিষ্ট ফ্লেবার দিয়ে তৈরী হয় এসব খাবার। এসব কারখানার খাদ্য তালিকায় রয়েছে রুটি, চানাচুর, বিস্কুট, কোকলা নুডুলসের নকল, চকলেট, চিপস, আইসক্রিম ও নানান শিশু খাদ্য। সবথেকে ভয়াবহ হল, এসব খাবারে ব্যবহার করা হচ্ছে শিল্প কারখানার কাপড়ের রং। কর্মরত একজন কে এই বেপারে প্রশ্ন করলে তিনি বলেন, “এগুলা কেমন আমরা জানিনা। আমাদের এনে দেয় আমরা কাজ করি। এখন আর করবনা, আগে করসি”।
একই স্থানের আরেক কারখানায় গিয়ে দেখা মেলে চোখ কপালে তোলা দৃশ্য। সেখানে ক্যামিকালের সাথে ফিটকিরি মিশিয়ে তৈরী করা হচ্ছে চিপস এবং সেগুলোকে খালি পায়ে মাড়িয়ে রোদে শুকানো হচ্ছে। এই কাজটি ঠিক কিনা প্রশ্ন করা হলে এক কর্মী বলেন, “কারখানায় পা ধোয়া থাকে, হাল্কা ভাবে অল্প কিছুক্ষণ মাড়াই, এরপর রোদে শুকাই”।
বিশেষজ্ঞদের সাথে এই ব্যাপারে কথা বলা হলে কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ভুঁইয়া বলেন, “বাংলাদেশে এমন কোন খাবার নাই যে ভেজাল নাই। এরা জেনারেশন থেকে জেনারেশন কে নষ্ট করে দিচ্ছে”। বিএসটিয়াই এর মাধ্যমে সব খাবার পরীক্ষা করা দরকার বলেও জানান তিনি। এসব ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ লোকদের দায়িত্ত দিতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞগণ যারা সঠিক গাইডলাইন দিতে পারবে। এছাড়াও খাদ্যের ভেজাল রুখতে জনগণের সচেতনতা কাম্য করেছেন তারা।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ