রোহিঙ্গা পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ ঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী


ই-বার্তা প্রকাশিত: ১৩ই সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৩:২৯ রাজনীতি

ই-বার্তা ।। ‘প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়া এই সংকটের একমাত্র সমাধান’ বলেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলায় আজ বুধবার বিদেশি কূটনীতিকদের সঙ্গে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সকালে বাংলাদেশ সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বিভিন্ন দেশের দূতরা কক্সবাজারে যান। বাংলাদেশের পক্ষে ক্যাম্পগুলোতে যান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হকসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা।

কূটনীতিকদের শরণার্থী ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এই সংকট সৃষ্টি করেছে মিয়ানমার। তাদেরকেই সংকট সমাধান করতে হবে। বাংলাদেশ চায় পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান।

‘মিয়ানমারের এই আচরণে মানবতার যে ক্ষতি হচ্ছে, কূটনীতিকরা সেটা স্বচক্ষে দেখছেন। এর পাশাপাশি তাঁরা আরো ভালোভাবে উপলব্ধি করতে পারবেন, তাঁরা তাঁদের সদর দপ্তরে বার্তাগুলো আশা করি পৌঁছাবেন যে, রোহিঙ্গা ফিরিয়ে নিতেই হবে। এটাই একমাত্র সমাধান’, বলেন শাহরিয়ার আলম।

গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে হামলা হয়। রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) এই হামলার দায় স্বীকার করে।

এ ঘটনার পর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। সেখান থেকে পালিয়ে আসার রোহিঙ্গাদের দাবি, মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে গ্রামের পর গ্রামে হামলা-নির্যাতন চালাচ্ছে। নারীদের ধর্ষণ করছে। গ্রাম জ্বালিয়ে দিচ্ছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে এখন পর্যন্ত তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

সর্বশেষ সংবাদ

রাজনীতি এর আরও সংবাদ