ইসরায়েলের মার্কিন সামরিক ঘাঁটির উদ্বোধন


ই-বার্তা প্রকাশিত: ১৯শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৩:১৪ আমেরিকা

ই-বার্তা।। ইসরায়েলে ভূখণ্ডে স্থায়ী সামরিক ঘাঁটির উদ্বোধন করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলি বিমান বাহিনীর একটি ঘাঁটির ভেতরে মার্কিন এই সামরিক ঘাঁটি স্থাপন করা হয়েছে। ক্ষেপণাস্ত্র হামলার হুমকির বিরুদ্ধে তেলআবিবকে বাড়তি নিরাপত্তা দেবে মার্কিন স্থায়ী এ ঘাঁটি।

যৌথভাবে ঘাঁটির উদ্বোধন করেন ইসরায়েলের বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল জেভিকা হাইমোভিচ এবং মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল জন গ্রোনস্কি।

জেনারেল হাইমোভিচ সাংবাদিকদের বলেন, ইসরায়েলের কোনো ঘাঁটিতে এই প্রথম মার্কিন পতাকা উড়ছে। এ ঘাঁটি উদ্বোধনকে তার ভাষায়, ঐতিহাসিক এবং উত্তেজনাপূর্ণ ঘটনা।

দিমোনা এবং ইরুচাম শহরের পশ্চিমে ইসরায়েলি মাশাবাবিম বিমান ঘাঁটির ভেতরে মার্কিন স্থায়ী ঘাঁটি স্থাপন করার দাবি করা হয়েছে। বিমান প্রতিরক্ষা ক্ষেত্রে তেলআবিব-ওয়াশিংটনের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার বজায় থাকায় ইসরায়েলি বিমান প্রতিরক্ষা স্কুলের ভেতর মার্কিন সেনাবাহিনীর প্রথম স্থায়ী ঘাঁটি স্থাপন করা হয় বলে স্বীকার করেন জেনারেল হাইমোভিচ। রকেট এবং ক্ষেপণাস্ত্র হামলার হুমকির বিরুদ্ধে ইসরায়েল নিরাপত্তার আরেকটি স্তর মার্কিন ঘাঁটি যোগ করেছে বলেও উল্লেখ করেন তিনি।

ঘাঁটিতে কয়েক ডজন মার্কিন সেনাও মোতায়েন করা হবে এবং ইউরোপে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর কমান্ড বা ইউকোম ‘ঘাঁটির ভেতরে ঘাঁটির’ সব তৎপরতার দায়িত্বে নিয়োজিত থাকবে।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ