বলির পাঠা হয়ে থাকতে চায় না পাকিস্তান


ই-বার্তা প্রকাশিত: ২২শে সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার  | দুপুর ০১:০৬ এশিয়া

ই-বার্তা।। আফগানিস্তানে চলমান রক্তক্ষয়ী সহিংসতা এবং অন্যদের সঙ্গে যুদ্ধে পাকিস্তান ‘বলির পাঠা’ হয়ে থাকতে চায় না বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি। বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে তিনি এ কথা বলেছেন।

আফগানিস্তান ও দক্ষিণ এশিয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন কৌশলের স্পষ্টভাবে সমালোচনা করেননি। তবে তিনি পাকিস্তানের ওপর চাপানো দায় নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেন।

আব্বাসি বলেন, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবেলায় পাকিস্তানকে প্রচুর ত্যাগ স্বীকার এবং ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে। আফগানিস্তানের সামরিক ও রাজনৈতিক সংকটের জন্য পাকিস্তানকে দোষারোপ করা হচ্ছে। এটা খুবই পীড়াদায়ক।

তিনি আরো বলেন, আফগানিস্তানের যুদ্ধ আমরা পাকিস্তানের মাটিতে হতে দিতে চাই না। তাছাড়া আমরা আফগানিস্তান ও পাকিস্তান এবং অন্যান্য আঞ্চলিক দেশগুলির জনগণের দুর্ভোগ দীর্ঘায়িত এবং ত্বরান্বিত হয় এমন কোনো ব্যর্থ কৌশল সমর্থন করতে পারি না।

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ২০০১ সালে ১১ সেপ্টেম্বর হামলার পর মার্কি যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৭ হাজার পাকিস্তানি চরমপন্থীদের হামলায় মারা গেছে বলে আব্বাসি জানান।

ইসলামিক স্টেট(আইএস), আল কায়েদাসহ সব জঙ্গি সংগঠনকে নির্মূল করতে আব্বাসি আহ্বান জানান। পাশাপাশি তালেবানের সঙ্গে একটি রাজনৈতিক সমঝোতায় আসারও আহ্বান জানান তিনি।

সূত্র: ডন নিউজ ও পার্স টুডে

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ