দেখে নিন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট পরিসংখ্যান


ই-বার্তা প্রকাশিত: ২৮শে সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | সকাল ১১:৩৬ ক্রিকেট

ই-বার্তা।। দক্ষিণ আফ্রিকা বিপক্ষে এখন পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৮টিতেই হেরেছে। আর দুটি ড্র। বৃষ্টির সহায়তায় দুইটি ড্রই দেশের মাটিতে করে বাংলাদেশ।

২০০২ সালের ১৮ অক্টোবর ইস্ট লন্ডনে প্রথমবারের মতো টেস্ট ফরম্যাটে মুখোমুখি হয় বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। ওই টেস্টটি ইনিংস ও ১০৭ রানের ব্যবধানে হারে টাইগাররা। ওই সফরের দ্বিতীয় ম্যাচও ইনিংস ও ১৬০ রানের ব্যবধানে জয় পায় প্রোটিয়ারা।

এরপর ২০০৩ সালে বাংলাদেশ সফরে আসে দক্ষিণ আফ্রিকা। এখানেও দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রাধান্য বিস্তার করে খেলে প্রোটিয়ারা। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ৬০ রানে জয়ের পর ঢাকায় দ্বিতীয় ম্যাচ ইনিংস ও ১৮ রানে জিতে নেয় সফরকারী দক্ষিণ আফ্রিকা।

২০০৩ সালের পর ২০০৮ সালে আবারো বাংলাদেশ সফরে আসে দক্ষিণ আফ্রিকা। যথারীতি সিরিজের প্রথম টেস্টে জয় পায় প্রোটিয়ারা। তবে ব্যতিক্রমী জয়। বাংলাদেশের বিপক্ষে প্রথম চার টেস্ট ইনিংস ব্যবধানে জয়ের পর পঞ্চম দেখায় উইকেটের ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ৫ উইকেটে জয় ছিলো প্রোটিয়াদের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে আবারো পূরনো রূপে ফিরে যায় দক্ষিণ আফ্রিকা। ইনিংস ও ২০৫ রানের ব্যবধানে জিতে সিরিজ জয় নিশ্চিত করে প্রোটিয়ারা।

একই বছরের শেষদিকে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে দু’টেস্টেই ইনিংস ব্যবধানে হেরে বসে বাংলাদেশ। ব্লুমফন্টেইনে সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ১২৯ রানে হারের পর সেঞ্চুরিয়ানে বড় ব্যবধানে হার মানে টাইগাররা। ইনিংস ও ৪৮ রানের সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

২০০৮ সালের পর সাত বছর পর বাংলাদেশ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে দক্ষিণ আফ্রিকা। তবে ওই সিরিজে জয়ের স্বাদ নিতে পারেনি প্রোটিয়ারা। বৃষ্টির কারণে দু’টি ম্যাচই ড্র হয়। ২০১৫ সালের ২১ জুলাই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হওয়া টেস্টের প্রথম দিন খেলা হয়েছিলো মাত্র ২ ওভার। বৃষ্টির কারণে পুরো দিনের বেশির ভাগই নষ্ট হয়ে যায়। অবশ্য দ্বিতীয় দিন ৬৭ ওভার খেলা হয়। তৃতীয় দিনেও বৃষ্টি ব্যাঘাত ঘটায় টেস্টে। তাই ওই দিন খেলা হয়েছিলো ২১ দশমিক ১ ওভার। তবে বৃষ্টির কারণে টেস্টের চতুর্থ ও পঞ্চম দিন বল মাঠেই গড়াতে পারেনি। তাই ম্যাচটি ড্র হয়।

চট্টগ্রামের পর ঢাকায় অনুষ্ঠিত হয় সিরিজের দ্বিতীয় টেস্ট। অবশ্য ওই ম্যাচের প্রথম দিন বৃষ্টি কোন ঝামেলা করেনি। তাই ৮৮ দশমিক ১ ওভার খেলা অনুষ্ঠিত হয়। কিন্তু ম্যাচের বাকী দিনগুলোতে আর মাঠেই বল গড়াতে দেয়নি বৃষ্টি। তাই এ ম্যাচটিও ড্র হয়। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র’তেই শেষ হয়।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ