আর্জেন্টিনার ২০১৮ রাশিয়া বিশ্বকাপে যেভাবে যেতে পারে


ই-বার্তা প্রকাশিত: ৭ই অক্টোবর ২০১৭, শনিবার  | বিকাল ০৪:৩৯ ফুটবল

ই-বার্তা ।। আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য এখন আক্ষরিক অর্থেই সুতোয় ঝুলছে ঘরের মাঠে পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করার পর। ১০ দলের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে আর মাত্র একটি করে ম্যাচ বাকি।

আর্জেন্টিনা এ মুহূর্তে পয়েন্ট টেবিলের ছয় নম্বরে রয়েছে। সরাসরি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে থাকতে হবে শীর্ষ চারে। পঞ্চম থেকে বাছাইপর্ব শেষ করতে পারলে প্লে-অফ খেলার সুযোগ মিলবে।

১০ অক্টোবর শেষ রাউন্ডের অগ্নিপরীক্ষায় ইকুয়েডরের মাঠে অনেক জটিল সমীকরণ মেলাতে হবে আর্জেন্টিনাকে। সরাসরি বিশ্বকাপে যাওয়ার ব্যাপারটি এখন আর তাদের নিজেদের হাতে নেই। তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে।

তবে এখনও বন্ধ হয়ে সম্ভাবনার সব দুয়ার যায়নি। শেষ ম্যাচে ইকুয়েডরকে হারাতে পারলে অন্তত প্লে-অফ খেলা নিশ্চিত হবে মেসিদের। এমনকি ড্র করেও প্লে-অফের টিকিট পেতে পারে আর্জেন্টিনা।

অন্য ম্যাচগুলোর ফল অনুকূলে থাকলে শেষ ম্যাচ জিতে সরাসরি বিশ্বকাপে চলে যেতে পারে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

নিজেদের শেষ ম্যাচে পয়েন্ট টেবিলের চার ও পাঁচে থাকা কলম্বিয়া এবং পেরু পরস্পরের বিপক্ষে লড়বে। তিনে থাকা চিলির শেষ ম্যাচ ব্রাজিলের মাঠে। অর্থাৎ আর্জেন্টিনার মূল প্রতিদ্বন্দ্বীদের সবারই পয়েন্ট হারানোর সম্ভাবনা আছে।

কলম্বিয়া-পেরু ম্যাচ ড্র হলে বা ব্রাজিলের বিপক্ষে চিলি জয়বঞ্চিত হলে, নিজেদের ম্যাচ জিতলেই সরাসরি বিশ্বকাপে চলে যাবে আর্জেন্টিনা।

আর চিলি ও কলম্বিয়া নিজেদের ম্যাচে জিতলে, ইকুয়েডরকে হারাতে পারলেও প্লে-অফ খেলতে হবে আর্জেন্টিনাকে।

ইকুয়েডরের মাঠে হারলে মেসিদের বিদায় নিশ্চিত। তবে ড্র করলে প্লে-অফ খেলার ক্ষীণ আশা থাকবে। সেক্ষেত্রে পেরুকে হারতে হবে এবং ভেনিজুয়েলার বিপক্ষে হোঁচট খেতে হবে প্যারাগুয়েকে।

ঘরের মাঠে প্যারাগুয়ে জিতলে আর্জেন্টিনার সামনে জয়ের কোনো বিকল্প থকবে না।

লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় ড্র হার গোল পয়েন্ট
ব্রাজিল ১৭ ১১ ৫ ১ ৩৮/১১ ৩৮
উরুগুয়ে ১৭ ৮ ৪ ৫ ২৮/১৮ ২৮
চিলি ১৭ ৮ ২ ৭ ২৬/২৪ ২৬
কলম্বিয়া ১৭ ৭ ৫ ৫ ২০/১৮ ২৬
পেরু ১৭ ৭ ৪ ৬ ২৬/২৫ ২৫
আর্জেন্টিনা ১৭ ৬ ৭ ৪ ১৬/১৫ ২৫
প্যারাগুয়ে ১৭ ৭ ৩ ৭ ১৯/২৪ ২৪
ইকুয়েডর ১৭ ৬ ২ ৯ ২৫/২৬ ২০
বলিভিয়া ১৭ ৪ ২ ১১ ১৪/৩৪ ১৪
ভেনিজুয়েলা ১৭ ১ ৬ ১০ ১৮/৩৫ ৯

সর্বশেষ সংবাদ

ফুটবল এর আরও সংবাদ