মোবাইল ফোনের ইতিহাস


ই-বার্তা প্রকাশিত: ১৩ই অক্টোবর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৩:০১ স্মার্টফোন

ই-বার্তা।। বর্তমান সময়ে আমরা প্রত্যেকেই ফোন ব্যবহার করি। ফোন ছাড়া যেন আমাদের একটি মুহূর্ত চলা দায়। ফোনের মাধ্যমে করা যায় না এমন কাজ আমাদের বর্তমান সময়ে খুব কমই আছে। দিন দিন যেন মোবাইল ফোন আমাদের অবশ্য প্রয়োজনীয় পন্যে পরিনত হয়ে গেছে। এবং এর প্রভাব যেন দিন দিন বেড়েই চলছে। মোবাইল ফোনের ইতিহাসটা কি আমাদের সবার যানা আছে? যদি যানা না থাকে তবে আসুন কিছুটা যানা যাক।

একেবারে প্রথম দিকে ১৯৩০ তৎকালীন আমেরিকার টেলিফোন গ্রাহক রা রেডিও কানেক্টিভিটির মাধয়মে যোগাযোগ করতে পারত। কস্ট ছিল ৭ ডলার পার মিনিট। যা বর্তমান মুল্যে দাঁড়ায় ৯২ ডলার পার মিনিট। ১৯৪৬- প্রথম মোবাইল টেলিফোন কল করা হয়। ১৯৪৬- প্রথম মোবাইল টেলিফোন কল করা হয়।

AT&T কোম্পানি বাণিজ্যিক ভাবে মোবাইল টেলিফোন সার্ভিস চালু করে ১৯৪৭ সালে। ১৯৬৫ AT&T মোবাইল টেলিফোন সার্ভিস এ বড় একটা পরিবর্তন আনে। তখন এর নাম দেয়া হয় IMTS অথবা ইম্প্রুভড মোবাইল টেলিফোন সার্ভিস। তখন একটি কল সম্পন্ন হতে সময় লাগতো ৩০ মিনিট।

১৯৭৩- মটরোলা এবং বেল ল্যাব্রেটরি যৌথ উদ্দ্যেগে হ্যান্ডহেল্ড ফোন চালু করে। প্রথম মোবাইল টি ছিল আড়াই পাউন্ড ওজনের, ৯ ইঞ্চি লম্বা, ৫ ইঞ্চি উচ্চতা এবং ১.৭৫ ইঞ্চি প্রশস্ত। ১০ ঘন্টা চার্জ দিয়ে ৩০ মিনিট কথা বলা যেত। ১৯৭৮- 1G নেটওয়ার্ক আমেরিকায় বাণিজ্যিক ভাবে চালু হয়। পরবর্তীতে ইসরাইলে ১৯৮৬ সালে এবং অস্ট্রেলিয়ায় ১৯৮৭ সালে চালু হয়।

বিংশ শতাব্দীর একেবারে শেষের দিকে এসে মোবাইল ফোনে বেশ কিছু নতুন সুবিধা চালু হয়। যার অনেক গুলো এখনো ব্যবহৃত হচ্ছে এখনো অনেক সানন্দে।

সেগুলোর মধ্যে অন্যতম গুলো হল, ১৯৯১ সালে ফিনল্যান্ডে GSM সুবিধা চালু হওয়া। ১৯৯২- ৯৩ সালে SMS সুবিধা চালু করা। ১৯৯৮ সালে ডাউনলোডেবল রিংটোন বিক্রি শুরু হয়। ১৯৯৯ সালে সর্বপ্রথম জাপানে NTT Dokomo প্রতিষ্ঠানটি ইন্টারনেট সুবিধা চালু করে। ২০০০ এ ফিনল্যান্ড এ প্রথম SMS এর মাধ্যমে ডেইলি নিউজ হেডলাইন ফ্রি তে চালু হয়। ২০০২ তে মবাইলে 2G সুবিধা এবং ২০০৮ সালে 4G সুবিধা চালু হয়।

সর্বশেষ সংবাদ

স্মার্টফোন এর আরও সংবাদ