সবার উপরে সেরা অলরাউন্ডার সাকিব


ই-বার্তা প্রকাশিত: ১৫ই অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৪:১০ ক্রিকেট

ই-বার্তা ।। সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেটের সর্বসেরা অলরাউন্ডারদের কাতারে চলে এলেন। পাঁচ হাজার রান ও দুইশ উইকেট নেওয়া পঞ্চম অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করলেন এই টাইগার ক্রিকেটার। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭ রান করে এই মাইলফলক স্পর্শ করলেন সাকিব। যেখানে তাঁর সামনে রয়েছেন কেবল চারজন। তাঁরা হলেন সনাথ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও আবদুর রাজ্জাক।

ওয়ানডেতে এখন ১৭৭ ম্যাচে পাঁচ হাজার রান করেছেন সাকিব আল হাসান। এই রান করতে সাকিবকে ওয়ানডে খেলতে হয়েছে ১৬৮টি ইনিংস। উইকেট নিয়েছেন ২২৪টি। একটা জায়গায় অবশ্য সবার চেয়ে এগিয়ে আছেন সাকিব। পাঁচ হাজার রান করতে জয়সুরিয়া খেলেন ১৮২ ম্যাচ, আফ্রিদি ২৩৯ আর রাজ্জাক খেলেছেন ২৬৩ ম্যাচ।

২০০ উইকেট নিতে রাজ্জাক ১৮১, ক্যালিস ২২১, জয়সুরিয়া ২৩৫ ও আফ্রিদি খেলেন ২৩৮ ম্যাচ। সেখানে এই মাইলফলকে পৌঁছাতে সাকিবকে খেলতে হয় মাত্র ১৫৬ ম্যাচ। চার হাজার রান ও ২০০ উইকেট নেওয়া অলরাউন্ডারদের মধ্যে সবার সেরা ছিলেন টাইগার অলরাউন্ডার। তাঁর চেয়ে দ্রুততম সময়ে এই রেকর্ডে কেউ পৌঁছাতে পারেননি।

ব্যাটিংয়ে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করা দ্বিতীয় ব্যাটসম্যান সাকিব। তার ওপরে আছেন কেবল তামিম ইকবাল। ১৭৩ ম্যাচে তাঁর রান ৫৭৪৩।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর ১১ বছরের ক্যারিয়ারে ১৭৮টি (আজকের ম্যাচ ধরে) ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছেন সাকিব আল হাসান।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ