নাসার ইনোভেটর অব দ্যা ইয়ার বাংলাদেশি মাহমুদা


ই-বার্তা প্রকাশিত: ২৭শে অক্টোবর ২০১৭, শুক্রবার  | দুপুর ০২:১৮ আমেরিকা

ই-বার্তা ।। বাংলাদেশি মাহমুদা সুলতানা যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) ইনোভেটর অব দ্যা ইয়ার পুরস্কার পেয়েছেন। সংস্থাটির কর্মকর্তারা জানান, তিনি নাসায় কর্মরত সবচেয়ে কনিষ্ঠ নারী।

এর আগে মাহমুদাকে ২০১৭ সালের ‘গডার্ড এফওয়াইসেভেন্টিন আইআরএডি ইনোভেটর অব দ্যা ইয়ার’ হিসেবে মনোনীত করা হয়। গ্রাফিন, যা এক ধরনের পারমাণবিক স্কেল, সেটি নিয়ে সৃজনশীলতার স্বাক্ষর রাখায় এই পুরস্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছিল।

মেরিল্যান্ডের গ্রিনবেল্টে নাসা গডার্ডের অফিস থেকে বার্ষিক এই পুরস্কার প্রদান করা হয়। নাসা গডার্ডের প্রধান কর্মকর্তা পিটার হিউজেস বলেন, এ বছর মাহমুদা সুলতানার মতো মেধাবীকে ‘ইনভেন্টর অব দ্যা ইয়ার’-এ মনোনীত করতে পেরে আমরা গর্বিত।

তিনি আরো বলেন, মাহমুদা নাসার যে কয়েকটি কাজে অংশ নিয়েছেন, তার সবকটিতেই অসাধারণ সৃজনশীলতার পরিচয় দিয়েছেন। আমরা আশা করছি, চমৎকার নৈপুণ্যের কারণে শিগগিরই মাহমুদা নাসার একজন ন্যানো-টেকনোলজি বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

পুরস্কার পাওয়ার পর মাহমুদা বলেন, যখন আমি প্রথম নাসা গডার্ডে আসি তখন গ্রাফিন নিয়ে গবেষণা প্রাথমিক পর্যায়ে ছিল। আমরা প্রতিদিনই গ্রাফিনের ব্যবহার করে থাকি। তবে মহাকাশেও কীভাবে গ্রাফিনের ব্যবহার করা যায়, আমি সেটাই চেষ্টা করেছি।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ