দেশের প্রথম ইকো যাত্রী ছাউনি


ই-বার্তা প্রকাশিত: ৭ই নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | সকাল ১১:০৪ বিশেষ প্রতিবেদন

ই-বার্তা।। খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়িতে নির্মিত হচ্ছে নান্দনিক যাত্রী ছাউনি। সার্বক্ষণিক আলোর জন্য যাত্রী ছাউনিতে থাকবে সৌর বিদ্যুতের সংযোগ। যাত্রী ছাউনির ছাদে শোভা পাবে দৃষ্টিনন্দন ফুলের বাগান। বাগানে থাকবে বাহারি ফুল।

মহাসড়কের পাশেই নির্মিত হচ্ছে দেশের প্রথম ইকো যাত্রী ছাউনি। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীর নকশায় এই দৃষ্টিনন্দন যাত্রী ছাউনি নির্মিত হচ্ছে।

মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. আহসান উদ্দীন মুরাদ ঢাকাটাইমসকে বলেন, এখানকার অধিকাংশ যাত্রী ছাউনি গতানুগতিক এবং টেকসই না হওয়ার কারণে অল্পদিনেই তা ব্যবহার উপযোগী থাকে না। কয়েকদিন পরই যাত্রী ছাউনিগুলো পরিত্যক্ত হয়ে যায়। তাই এই ভিন্ন পরিকল্পনা। তিনি বলেন, চুয়েটের শিক্ষার্থীদের পাশাপাশি স্থানীয় প্রকৌশলীরাও এই কাজে সহযোগিতা করছেন। অর্থ সংকটের কারণে প্রাথমিকভাবে নান্দনিক নকশার একটি যাত্রী ছাউনির কাজ এগিয়ে চলছে। অর্থ বরাদ্দ পেলে স্থান নির্বাচন করে আরও চারটি ইকো যাত্রী ছাউনি বানানোর পরিকল্পনা আছে।

ছাউনির দেয়ালের দুপাশে থাকবে রঙিন গাস এবং দৃষ্টিনন্দন বেঞ্চ। দেয়ালের বাইরের অংশ থাকবে পাহাড়ে প্রকৃতির আদলে তৈরি দেয়ালচিত্র।

মানিকছড়ি গিরীমৈত্রী কলেজের শিক্ষার্থীরা বলেন, যাত্রী ছাউনি না থাকায় রোদ বৃষ্টিতে পথচারীদের ভোগান্তিতে পোহাতে হয়। এই ইকো যাত্রী ছাউনি নির্মাণ কাজ শেষ হলে এলাকার স্থানীয় জনগণ ও পথচারীরা উপকৃত হবে। সৌর বিদ্যুতের ব্যবস্থা থাকায় রাতের বেলায়ও এটি ব্যবহার করা যাবে।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ