হাথুরুসিংহে পদত্যাগের কারণ স্পষ্ট করেনি


ই-বার্তা প্রকাশিত: ১০ই নভেম্বর ২০১৭, শুক্রবার  | সকাল ১১:৫৬ ক্রিকেট

ই-বার্তা।। বাংলাদেশ জাতীয় দলের কোচের পদ থেকে অব্যাহতি চেয়ে ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে দক্ষিণ আফ্রিকা সফরেই পদত্যাগপত্র দিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। তাঁর আকস্মিক এই পদত্যাগে বিস্মিত বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। কী কারণে হাথুরুসিংহে পদত্যাগ করেছেন সে ব্যাপারে তাঁর কোনো স্পষ্ট ধারণা নেই।

বৃহস্পতিবার বিকেলের দিকে একটি বিদেশি ওয়েবসাইটে খবর আসে অনেক প্রশ্নের জন্ম দিয়ে। নিজ মাতৃভূমি শ্রীলঙ্কার হয়ে কোচের দায়িত্ব নিতেই মাশরাফি-সাকিবদের কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী কোচ, চন্ডিকা হাথুরুসিংহে। ঘটনার শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে। যেখানে গণমাধ্যমের সঙ্গে কথাই বলেননি হাথুরুসিংহে।

এ ব্যাপারে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘একটা চিঠি দেখলেই বোঝা যায় না। এর আগেও কিন্তু সে একবার দিয়েছিল। একটা ভালো অফার এসেছিল তাঁর। সে যেতে চেয়েছিল। কিন্তু আমরা না করেছি, সে যায়নি। এটা ভিন্ন ইস্যু। কিন্তু এবারেরটা কোনো কারণ ছাড়া। কোনো কারণ ছাড়া আসলে সাড়া দেওয়াটা কঠিন। আমাদের চিন্তুা ছিল সিরিজটা শেষ হোক। সিরিজের মাঝখানে এটা নিয়ে তো কথা বলার কোনো মানে হয় না। আমাদেরও নির্বাচন ছিল। ওটার পরে আমরা তার সঙ্গে আলাপ করব। সিরিজের পর যোগাযোগ করা হয়েছে। ফোনে তাকে বাংলাদেশে আসতে বলা হয়েছে। সে বলেছে ১৫ তারিখের পরে।

নাজমুল হাসান বলেন, ‘বাংলাদেশে আসার পর ওকে নিয়ে যে লেখালেখি হয় প্রতিদিন, ও বিতর্কে যেতে যাবে কেন। অন্য কোনো দেশের কোচ নিয়ে তো এমন হয় না। ও কেন নিজের ক্যারিয়ার নষ্ট করবে। দল পারফরম করলেও ওরে নিয়ে লেখা হয়, না করলেও ওরে নিয়ে লেখা হয়। তো দরকার কি। কখনো তো কেউ ভালো বলে না। আমার মনে হয় সেজন্যও হতে পারে।

অন্তবর্তীকালীন সময়ে দেশেরই কেউ কোচের দায়িত্ব পালন করতে পারেন। তবে তা স্থায়ী হবে না বলেই জানালেন নাজমুল হাসান। তিনি বলেন, ‘বিদেশি কোচ যতক্ষণ না থাকে ততক্ষণ তো লোকাল কোচ থাকতেই পারে। কিন্তু লোকাল পার্মানেন্ট হওয়ার কোনো সুযোগ নেই।

আগামী ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত নতুন করে চুক্তিবদ্ধ হয়েছিলেন হাথুরুসিংহে। ২০১৪ সালে বাংলাদেশ দলের কোচ হন হাথুরুসিংহে। পরের বছরই ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে চলে যায় বাংলাদেশ। দেশের মাটিতে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে বিরুদ্ধে ওয়ানডে সিরিজও জিতে নেয় মাশরাফির দল। এ দলটিই গত বছর চ্যাম্পিয়নস ট্রফির সেমি ফাইনাল খেলে।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ