আজ ভিয়েতনামে যাবেন ট্রাম্প


ই-বার্তা প্রকাশিত: ১০ই নভেম্বর ২০১৭, শুক্রবার  | দুপুর ১২:০৭ এশিয়া

ই-বার্তা।। এশিয়া সফরের অংশ হিসেবে শুক্রবার ভিয়েতনামে পা রাখবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিয়েতনামের দানাং শহরে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (অ্যাপেক) সামিটে যোগ দেবেন তিনি। খবর বিবিসি।

ভিয়েতনামের আগে জাপান, দক্ষিণ কোরিয়া এবং চীনে সফর করেন ট্রাম্প। এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনে বক্তব্য রাখবেন এই মার্কিন প্রেসিডেন্ট। এই সামিটেই ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বৈঠকের বিষয়ে স্পষ্ট কোনো তথ্য জানানো হয়নি।

এর আগে জাপান সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের আশা প্রকাশ করেন ট্রাম্প। তিনি বলেন, পুতিনের সঙ্গে আমাদের সাক্ষাৎ হবে বলে আশা করছি। আমরা উত্তর কোরিয়ার বিষয়ে পুতিনের সাহায্য চাই। এর আগে গত জুলাইতে জার্মানিতে জি-২০ সম্মেলনে তারা সাক্ষাত করেন। সম্মেলনের দুই নেতা বৈঠকও করেন।

বিশ্বের গতিশীল অর্থনৈতিক দেশগুলোর মধ্যে মুক্ত বাণিজ্য এবং শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক তৈরিতে প্রায় ৩০ বছর ধরে অ্যাপেকের নেতৃত্ব দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

কিন্তু প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর অনেক কিছুই বদলে গেছে। এর আগে এক বিবৃতিতে ট্রাম্প বলেছিলেন, কয়েক দশক ধরে এশিয়াভুক্ত দেশগুলোর বাণিজ্যিক প্রবৃদ্ধি আমেরিকার বিভিন্ন কোম্পানিকে ক্ষতিগ্রস্ত করছে।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ