স্মার্ট হল বোবা ছাতা


ই-বার্তা প্রকাশিত: ১৮ই নভেম্বর ২০১৭, শনিবার  | বিকাল ০৩:১৪ অন্যান্য

ই-বার্তা ।। রোদ হোক কিংবা হোক বৃষ্টি, ছাতা সবসময়ের বন্ধু। কিন্তু সমস্যা টা হচ্ছে মানুষ মাঝে মাঝেই এই বন্ধুকে ভুলে যায় আর কোথাও গেলে ভুলে এই বন্ধুকে রেখে চলে আসে।

কিন্তু এবার প্রযুক্তির ছোঁয়ায় আপনার সেই বন্ধুটি হয়ে গেছে স্মার্ট। ওই ছাতাকে ভুলে ফেলে এলে অবস্থান জানিয়ে দিবে সে, এমনকি আবহাওয়ার পূর্বাভাসও দিতে পারবে। এ ছাতার নাম দেওয়া হয়েছে “দ্য ওয়েদারম্যান”।

অ্যামেরিকার প্রযুক্তি উদ্যোক্তারা ওয়েদারম্যান নামের কোম্পানি থেকে এ ছাতা তৈরিতে কাজ করেছেন। তাঁদের মধ্যে একজন আবহাওয়াবিদ রিক রিচমুথ। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তাও তিনি।

গত বৃহস্পতিবার ছাতাটি উদ্বোধন করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। ছাতাটিতে আছে বিশেষ ব্লুটুথ ট্র্যাকার, যা স্মার্টফোনের অ্যাপে আবহাওয়ার পূর্বাভাস দেখাতে পারে। রিয়েল টাইমে আবহাওয়ার সতর্কতা ও নোটিফিকেশন জানাতে পারে। ব্লটুথ ৪.১ প্রযুক্তির ট্র্যাকার চিপ থাকায় ছাতার অবস্থান জানার সুবিধা পাওয়া যাবে।

এ ছাতা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে ঘণ্টায় ৫৫ মাইল বেগের ঝড় সামলাতে পারে। ছাতাটি সম্পর্কে রিক রিচমুথ বলেন, আমি টেকসই ছাতার খোঁজ করছিলাম, কিন্তু সব সময় কোনো না কোনো সমস্যা পেয়েছি। একটা ভালো ছাতার প্রয়োজনীয়তা থেকেই ওয়েদারম্যান তৈরি শুরু করি। দুটি মডেলের ছাতার দাম ৫৯ ও ৬৫ মার্কিন ডলার। কয়েকটি রঙে বিক্রি হচ্ছে এ স্মার্ট ছাতা।

সূত্রঃ সিনেট

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ