জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


ই-বার্তা প্রকাশিত: ১৮ই নভেম্বর ২০১৭, শনিবার  | সন্ধ্যা ০৬:৪৪ রাজনীতি

ই-বার্তা ।। বাঙালি জাতিকে বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে স্বাধীনতার দিক নির্দেশনা দিয়েছিলেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকেলে ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে সোহরাওয়ার্দী উদ্যানের নাগরিক সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রতিজ্ঞা করেন। সমাবেশে নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করছেন অধ্যাপক ড. আনিসুজ্জামান।

প্রধানমন্ত্রী বলেন, ধীরে ধরে একটি জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটি জাতিকে স্বতন্ত্র জাতীয়তাবাদের চিন্তায় জাগ্রত করেছিলেন।

শেখ হাসিনার আরও বলেন, যারা এ দেশে জন্মগ্রহণ করেনি তারাই জাতির পিতার নাম ও ভাষণ মুছে ফেলার চেষ্টা করেছিলেন। ইউনেস্কো যখন এই ভাষণকে ঐতিহাসিক দলিলের স্বীকৃতি দিয়েছে তখন কি তাদের লজ্জা হয় না?

এসব ব্যক্তিদের পাকিস্তানি প্রেতাত্মা বলে আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, তারা সারাদিন এদেশে থাকলেও সবসময় পাকিস্তানিদের তোষামোদি করেন। তাই তারা ইতিহাস বিবৃতি করতে চেয়েছে। আজ আমরা সারা বিশ্বে গর্বিত জাতি। এই অর্জন যেন আমাদের কখনো নষ্ট না হয় সেজন্য দেশের প্রত্যেক নাগরিককে নিজেদের সফলভাবে গড়ে তুলতে হবে।

এর আগে নাগরিক সমাবেশকে সফল করতে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশ স্থলে উপস্থিত হন সাধারণ মানুষ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকার আদলে বানানো হয় বিশাল মঞ্চ। বর্ণিল সাজে সাজানো হয় পুরো এলাকা।

সর্বশেষ সংবাদ

রাজনীতি এর আরও সংবাদ