১৫ দিনে ২৬৮৬ কোটি টাকা ক্ষতি চামড়াশিল্পে


ই-বার্তা প্রকাশিত: ২৭শে এপ্রিল ২০১৭, বৃহঃস্পতিবার  | রাত ০৮:১৩ শিল্প


ই-বার্তা প্রতিবেদক।। ট্যানারি শিল্পে ১৫ দিন উৎপাদন বন্ধ থাকায় দুই হাজার ৬৮৬ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ট্যানারি শিল্প মালিকরা। চামড়াশিল্প রক্ষা ঐক্য পরিষদের ব্যানারে আজ বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন , ১৫ দিনে দুই হাজার ৬৮৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। এর মধ্যে ট্যানারি শিল্প প্রতিষ্ঠানে ক্ষতি এক হাজার ২৩৭ কোটি টাকা। রপ্তানিতে ক্ষতির পরিমাণ এক হাজার ১১ কোটি টাকা। এ ছাড়া চামড়াশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ক্ষতির পরিমাণ ৪৩৭ কোটি টাকা হয়েছে বলে জানান তাঁরা। গত ৮ এপ্রিল হাজারীবাগে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। সাভারের চামড়াশিল্প নগরীতে ১৫৫টি ট্যানারির অনুমোদন দিলেও গ্যাস সংযোগ দেওয়া হয় মাত্র নয়টিতে। এতে করে ক্ষতির মুখে পড়েছে চামড়াশিল্প।

এছাড়া ট্যানারি বন্ধের কারণে ১৫ হাজার কোটি টাকার তাৎক্ষণিক রপ্তানি আদেশ বাতিল হয়েছে বলেও দাবি করেন নেতারা।

১৫ দিনের মধ্যে রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সাভারে স্থানান্তরের নির্দেশ দেন আদালত । সেখানে যাওয়া সব কারখানায় গ্যাস-বিদ্যুৎ ও পানির সংযোগ দেওয়ার নির্দেশনা থাকলেও তা বাস্তবায়ন করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গতকাল ছিল আদালতের বেঁধে দেওয়া সময়ের শেষ দিন। কিন্তু এখন পর্যন্ত গ্যাস সংযোগ দেওয়া হয় মাত্র নয়টি কারখানায়।

সর্বশেষ সংবাদ

শিল্প এর আরও সংবাদ