কিম জং উন ‘প্রিটি স্মার্ট কুকি’ঃ ট্রাম্প


ই-বার্তা প্রকাশিত: ১লা মে ২০১৭, সোমবার  | সকাল ১১:০৪ আমেরিকা


ই-বার্তা প্রতিবেদক।। নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে ‘প্রিটি স্মার্ট কুকি’ বা ‘যথেষ্ট বুদ্ধিমান’ বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন টিভি চ্যানেল সিবিএস’র অনুষ্ঠান ‘ফেস দ্য ন্যাশন’-এ এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

ট্রাম্প বলেন, কিমের বাবা মারা যাওয়ার পর ২৬/২৭ বছর বয়সে তিনি ক্ষমতায় যান। এত কম বয়সে একজন ক্ষমতায় গিয়েও অনেক কঠিন কিছু মানুষের সঙ্গে পাল্লা দিয়ে তিনি সেটা ধরে রেখেছেন। আমি নিশ্চিত, বহু মানুষ তার ক্ষমতা কেড়ে নেয়ার চেষ্টা করেছে, সেটা তার চাচা হোক বা অন্য কেউ, বলেন ট্রাম্প, তারপরও তিনি ক্ষমতা ধরে রাখতে পেরেছেন। সুতরাং তিনি (কিম) অবশ্যই যথেষ্ট বুদ্ধিমান ব্যক্তি।

নর্থ কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিয়ে বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এমন মন্তব্য করলেন ট্রাম্প।

নর্থ কোরীয় এই নেতা ক্ষমতা গ্রহণের দু’বছর পরই তার চাচাকে মৃত্যুদণ্ড দেন। সম্প্রতি মালয়েশিয়ায় সৎভাই কিম জং ন্যামের হত্যাও তার নির্দেশে হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

শনিবার নর্থ কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়। আর তার একদিন আগে প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসব পরীক্ষা চলতে থাকলে নর্থ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ বেঁধে যেতে পারে। রোববারের

সাক্ষাৎকারে ট্রাম্প এ ব্যাপারে বলেন, কিম জং-উন মানসিকভাবে সুস্থ কিনা, তা তিনি বুঝতে পারেন না।

তবে নর্থ কোরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনা বাতিল হয়ে যায়নি বলেও মন্তব্য করেছেন ট্রাম্প।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ