অস্ত্র ফেলে ক্রিকেট মাঠে তালেবান যোদ্ধারা

ই-বার্তা ডেস্ক।।  অস্ত্র ফেলে ব্যাট হাতে খেলতে নেমেছে তালেবান যোদ্ধারা।  আফগানিস্তানের যুদ্ধ মৌসুমের প্রাক্কালে অস্ত্র (একে-৪৭) ফেলে ক্রিকেট খেলে বিনোদনের খোজ করছেন তারা। 

প্রতি যুদ্ধ মৌসুম শুরু হওয়ার আগে ক্রিকেট ম্যাচের আয়োজন করে আফগান যোদ্ধারা।  সেসব ম্যাচে মাঠে দর্শক হিসেবে উপস্থিত থাকেন তাদেরই নিয়ন্ত্রিত গ্রামগুলোর অধিবাসী।  এখান থেকে সর্বোচ্চ আনন্দ লুফে নেওয়ার চেষ্টা করে তারা।  

নানগড়হারের তালেবান কমান্ডার মোল্লা বদরুদ্দিন জানিয়েছেন, গেল শীতকালে ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করেন যোদ্ধারা।  তাতে প্রচুর দর্শক সমাগম হয়।  তিনি আরো জানান আফগানিস্তান ক্রিকেট টিমের খেলা থাকলে তারা রেডিওতে দল বেধে ধারাভাষ্য শোনেন।  

তিনি আরো বলেন, আমি ক্রিকেট ভালোবাসি।  আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল অন্য দলের বিপক্ষে খেললে আমরা রেডিও শুনি।  দারুণ আগ্রহ ও পূর্ণ মনোযোগ দিয়ে ধারাভাষ্য শুনি।  সোশ্যাল মিডিয়ায় স্কোর চেক করি। 

দেশটিতে ফুটবল ও ক্রিকেট খেলা নিষিদ্ধ ঘোষণা করেন তালেবানরা।  তারা বিশ্বাস করতেন, এসব খেলা মানুষকে নামাজ থেকে দূরে রাখে।  তবে ভেতরে ভেতরে দেশটিতে ক্রিকেট বিপ্লব ঘটে যায়।  পরে খেলাটিকে স্বীকৃতি দেন স্বাধীনতাকামী যোদ্ধারা।  এখন সন্ত্রাসকবলিত দেশটিতে ব্যাট-বলের খেলা ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু