আবদেল ফাত্তাহ আল সিসি একজন বড় শাসকঃ ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  বুধবার হোয়াইট হাউসে ট্রাম্প-সিসি বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মিসরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল সিসির প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আবদেল ফাত্তাহ আল সিসি একজন বড় শাসক, তিনি অনেক ভালো কাজ করেছেন।

মিসরের সঙ্গে আগের যে কোনো সময়ের চেয়ে আমেরিকার সম্পর্ক এখন ভালো জানিয়ে মি. ট্রাম্প বলেন, মিসরের সঙ্গে এখন আমাদের সম্পর্ক আগের যে কোনো সময়ের চেয়ে অনেক ভালো। এমন সুসম্পর্ক এর আগে কখনও গড়ে ওঠেনি। বিশেষত মিসরের সঙ্গে সামরিক ক্ষেত্রে ক্রমবর্ধমান সহযোগিতা এবং বাণিজ্যিক অংশীদারি খুবই গুরুত্বপূর্ণ।

মার্কিন প্রেসিডেন্ট জানান, মিসরের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বহুদূর এগিয়েছে। ব্যবসায়িক ও সামরিক কয়েকটি চুক্তির বিষয়ে আমরা একমত হয়েছি।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ক্রমবর্ধমান সহযোগিতা আরও বাড়ানো হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, মিসরের ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুসলিম ব্রাদারহুড সমর্থিত মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করে জেনারেল সিসির নেতৃত্বাধীন সেনাবাহিনী। এরপরই সিসি মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করেন। অভিযোগ রয়েছে, সিসির বিরুদ্ধে আন্দোলন করায় প্রায় চার হাজার গণতন্ত্রপন্থীকে হত্যা করেছেন তিনি।