জিততে হলে রেকর্ড গড়তে হবে মাহমুদউল্লাহর দলকে

ই- বার্তা।।  জিততে হলে ইতিহাস গড়তে হবে স্বাগতিকদের। চতুর্থ ইনিংসে কখনও ৩০০ রানের টার্গেট তাড়া করে জেতার নজির টাইগারদের নেই। ঢাকা টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২২৬ রানে অলআউট হয়েছে শ্রীলংকা। এতে জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৩৩৯।

৮ উইকেটে ২০০ রান নিয়ে তৃতীয় দিনে খেলতে নামে শ্রীলংকা। ২৬ রান তুলতেই বাকি ২ উইকেট হারায় সফরকারীরা। ২টি উইকেটই নিয়েছেন তাইজুল ইসলাম। দলীয় ২২৬ রানে পরপর ২ বলে তিনি ফিরিয়েছেন সুরঙ্গা লাকমল (২১) ও রঙ্গনা হেরাথকে। লংকানরা সবকটি উইকেট হারিয়ে ফেলায় হ্যাটট্রিকের সুযোগ থাকল তার। ১৪৫ বলে ১০ চারে ৭০ রানের বীরোচিত ইনিংস খেলে অপরাজিত থাকেন রোশেন সিলভা।

বাংলাদেশের হয়ে ৪ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। ৩ উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান। ২ উইকেট ঝুলিতে ভরেছেন মেহেদী হাসান মিরাজ।

এরই মধ্যে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। দলীয় স্কোর বোর্ডে ৭ রান উঠতেই দিলরুয়ান পেরেরার শিকার হয়ে ফিরেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। জিততে এখনও দরকার ৩৩২ রান।

এ টেস্টে বাংলাদেশের সামনে একটাই পথ খোল। জেতার চেষ্টা করা। তবে কাজটা সহজ হবে না। জিততে হলে রেকর্ড গড়তে হবে মাহমুদউল্লাহর দলকে।

চতুর্থ ইনিংসে কখনও ৩ শতাধিক রান তাড়া করে জেতেনি বাংলাদেশ। ২০০৯ সালে সেন্ট জর্জেসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জিতেছিল টাইগাররা।

হোম গ্রাউন্ডে টার্গেট তাড়া করে বাংলাদেশ জিতেছে একবার। ২০১৪ সালে মিরপুরেই জিম্বাবুয়ের বিপক্ষে ১০১ রান তাড়া করতে নেমে ৩ উইকেটে জিতেছিল স্বাগতিকরা। আর গত বছর কলম্বোয় শ্রীলংকার বিপক্ষে ১৯১ রান তাড়া করতে নেমে ৪ উইকেট জিতেছিল বাংলাদেশ।

 

ই- বার্তা/ এ এস