তুরস্ক থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি ডোনাল্ড ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের অবস্থানে লক্ষ্য করে তুরস্কের অভিযান চালানোর পরিপ্রেক্ষিতে দেশটির উপর যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা তুলে নেবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।   

বিবিসি জানায়, বুধবার হোয়াইট হাউসে দেওয়া এক বক্তৃতায় ট্রাম্প বলেন, ‘সিরিয়ায় তুরস্ক যুদ্ধবিরতি স্থায়ী করলে তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে ওয়াশিংটন। আমরা অসন্তুষ্ট হই এমন কিছু না ঘটলে তুরস্কের ওপর আরোপ করা নিষেধাজ্ঞাগুলো তুলে নেওয়া হবে।’

মঙ্গলবার রাশিয়ার সঙ্গে ‘ঐতিহাসিক’ সমঝোতার পর উত্তর সিরিয়ায় ‘অপারেশন পিস স্প্রিং’ সমাপ্তির ঘোষণা দেয় তুরস্ক। পরদিনই তুরস্কের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার এই সিদ্ধান্ত জানান ট্রাম্প।

সমঝোতা অনুযায়ী রাস আল-আইন শহর থেকে তাল আবইয়াদ শহর পর্যন্ত ১২০ কিলোমিটার এলাকায় প্রস্তাবিত ‘সেফ জোন’ প্রতিষ্ঠা করা হবে। এখানকার সীমান্তবর্তী এলাকায় যৌথ টহল দেবে রুশ-তুর্কি বাহিনী।

অভিযান শুরুর পর তুরস্কের দুজন মন্ত্রী এবং তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার পাশাপাশি তুরস্কের সঙ্গে ১০০ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি স্থগিত করেন ট্রাম্প। সেই সঙ্গে আঙ্কারা ইস্পাত আমদানির ওপর ৫০ শতাংশ শুল্ক বৃদ্ধি করে ওয়াশিংটন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু