নতুন বাজেটের আকার অনেক বাড়বেঃ অর্থমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন যে, নতুন বাজেটের আকার অনেক বাড়বে  তিনি বলেছেন, ‘এবারের বাজেট ‍শুধু এক বছরের জন্য হবে না, এই বাজেটে ২০৪১ সাল পর্যন্ত করনীয় বিষয়ে দিক নির্দেশনা দেওয়া থাকবে।’

গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪০ তম সভায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘এবারের বাজেটের নতুনত্ব হলো এটি হবে একটি সহজ বাজেট। যাদের জন্য বাজেট তারা বাজেটটি সহজেই বুঝতে পারবেন। একইসঙ্গে বাজেটটি হবে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত বাজেট।’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী পাঁচ বছরে দিন দিন করের পরিমাণ কমবে। এবারও করের হার কমবে। মুষ্টিমেয় কিছু মানুষ কর দেয়, এই অভিযোগ আর থাকবে না। সবাইকে করের আওয়াতায় নিয়ে আসা হবে৷ করের হার কমিয়ে করের মাত্রা বাড়ানো হবে। তিনি বলেন, করের পরিমাণ বাড়াতে হবে। এবার কতটা হবে জানি না। তবে আগামী অর্থবছরে ৩ লাখ ২৫ হাজার কোটি টাকা কর আহরণ করা হবে। এবার বাজেটের পর আর কোন প্রজ্ঞাপন বা আদেশ (এসআরও) থাকবে না।

তিনি বলেন, এদেশে মুষ্টিমেয় কিছৃ মানুষ ট্যাক্স দেয়। বাকিরা ট্যাক্স দেয় না। যারা দেয় তাদের দুর্ভাগ্য। কিন্তু আরো অনেক মানুষ আছেন যারা কর দেয়ার যোগ্য কিন্তু কর দিচ্ছেন না, তাদের করের আওতায় আনা হবে। তিনি এবার, বাজেটে আমরা অনেক সংস্কার নিয়ে আসবো। ভ্যাট, ট্যাক্স ও কাস্টমসেও সস্কার আনা হবে। তিনি বলেন, যারা রপ্তানি করেন সবাইকে ইনটেনসিভ দেয়া হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম