মন্ত্রীসভার প্রথম বৈঠক আজ

ই-বার্তা ডেস্ক।।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভের পর নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক বসছে আজ।  টানা চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

গণপ্রতিনিধিত্ব আদেশ অধ্যাদেশ ২০১৯ এর অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে মন্ত্রিসভায়।

এছাড়া রাষ্ট্রপতির ভাষণের খসড়াসহ আরও পাঁচটি বিষয় অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ (সোমবার) সকাল ১০টায় বৈঠক অনুষ্ঠিত হবে।  সেখানে সভাপতিত্ব করবেন শেখ হাসিনা।

গণপ্রতিনিধিত্ব আদেশ অধ্যাদেশের সারসংক্ষেপে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের আগেরদিন পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ, অনলাইনে মনোনয়নপত্র দাখিল করে অধ্যাদেশ করা হয়।

সংবিধানের অনুচ্ছেদ ৯৩(১)-এর অধীনে জারি করা অধ্যাদেশ ওই অনুচ্ছেদের (২)-এর বিধান অনুযায়ী জারি হওয়ার পর জাতীয় সংসদের প্রথম বৈঠকে উপস্থাপন করার নিয়ম রয়েছে।

জাতীয় সংসদের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকের দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে সংসদে বিল আকারে উপস্থাপন করে পাস হতে হবে।  সেটা নাহলে অধ্যাদেশটির কার্যকারিতা হারাবে।  তাই সংসদে বিল আকারে উপস্থাপনের আগে অধ্যাদেশটি মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দরকার।  সেই লক্ষ্যে আজকের বৈঠকে বিষয়টি উপস্থাপন করা হবে। 

সংসদ অধিবেশনের প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দেবেন।  প্রচলিত নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়।  পরে তা চূড়ান্ত অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।  সেই ভাষণ আজকের মন্ত্রীসভার বৈঠকে অনুমোদন দেওয়ার কথা রয়েছে।

১৮ পৃষ্ঠার খসড়া ভাষণে দেশের সার্বিক পরিস্থিতি ও অর্থনীতির চিত্র, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের সাফল্য, রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে বিভিন্ন খাতে নেয়া কর্মসূচির রূপরেখা, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়নসহ আরও বিভিন্ন দিক তুলে ধরা হবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়াও বৈঠকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইনের খসড়া, জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইন, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইনের খসড়া অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু