যুদ্ধ লেগে গেলে শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়ব: সাবেক প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক ।।  পাক-ভারত সীমান্তে উত্তেজনার মধ্যে নয়াদিল্লিকে হুশিয়ারি দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান পিপলস পার্টির জ্যেষ্ঠ নেতা রাজা পারভেজ আশরাফ। তিনি ভারতকে উদ্দেশ্য করে বলেছেন, গায়ে পড়ে যুদ্ধ লাগাবেন না, যুদ্ধ লেগে গেলে শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়ব। পাকিস্তান কাউকে ছাড়বে না।

বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্ট অধিবেশনে চলমান পাক-ভারত উত্তেজনা নিয়ে আলোচনা করতে গিয়ে এ হুশিয়ারি দেন তিনি।রাজা পারভেজ বলেন, ভারতের সঙ্গে যুদ্ধ চায় না পাকিস্তান। কেউ যদি পাকিস্তানের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করে, তা হলে সেটির জবাব কঠিন হবে। তবে যুদ্ধ লেগে গেলে আমরা সর্বোচ্চ লড়াইটাই করব।

ভারতীয় পাইলটের মুক্তি দিতে প্রধানমন্ত্রী ইমরান খানের ঘোষণার প্রশংসা করে তিনি বলেন, আজ গোটা জাতির আবেগের প্রতিফলন ঘটছে পার্লামেন্টে। আটক ভারতীয় পাইলটকে মুক্তির ঘোষণা শান্তির জন্য পাকিস্তানের আরেকটি ইতিবাচক পদক্ষেপ।

পাকিস্তানের সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করে সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানের সশস্ত্র বাহিনী বীর। তারা শ্রদ্ধা পাওয়ার যোগ্য। আমাদের বাহিনী ভারতের আগ্রাসনের জবাব দিয়েছে। একই সময়ে উত্তেজনার তীব্রতা এড়িয়েছে।

সন্ত্রাসবাদকে ছাড় দেয়া হবে না জানিয়ে রাজা পারভেজ বলেন, পাকিস্তান বিভিন্ন সময়ে সন্ত্রাসবাদের শিকার হয়েছে এবং হাজার হাজার মানুষ প্রাণ দিয়েছে। যুদ্ধ নিজেই একটি সংকট- এটি আরেকটি সংকটের সমাধান করে না। সন্ত্রাসবাদের কারণে আমাদের মতো কেউ-ই এতটা আত্মোৎসর্গ করেনি।

এখানেই থেমে নেই, গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তান সেনারা। জবাবে ভারত পাকিস্তানের দুটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে।ঘটনাপ্রবাহে পাকিস্তান বাহিনীর হাতে বন্দি হন দেশটির এক পাইলট। আর পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান।

ইসলামাবাদে আটক হয় ভারতীয় পাইলট অভিনন্দন। তাকে আজ শুক্রবার মুক্তি দেয়া হবে বলে পাকিস্তানের পার্লামেন্টে জরুরি অধিবেশনে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তার এ ঘোষণার পর ভারতীয় বিমানবাহিনী বলছে, পাইলট অভিনন্দনের মুক্তি জেনেভা কনভেনশনের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া