শ্রমিক দিবসেও পাওনা আদায়ের জন্য তারা রাস্তায়

ই-বার্তা ।।  সারাদেশে ধুমধাম মিছিল মিটিং করে পালন করা হচ্ছে শ্রমিক দিবস আর অপর দিকে বকেয়া বেতন পরিশোধের দাবিতে সাভারের আড়াপাড়ায় মহাসড়ক অবরোধ করেছেন আব্বাস অ্যাপারেলস লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (১ মে) সকাল সাড়ে ১০টার দিকে সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের একপাশ অবরোধ করেন তারা। এতে ঢাকা থেকে আরিচাগামী বাস ও যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

আব্বাস অ্যাপারেলস লিমিটেড নামের ওই পোশাক কারখানার ৬৫০ শ্রমিকের দুই থেকে তিন মাস ধরে বেতন বাকি। বকেয়া বেতন পরিশোধের জন্য মালিকপক্ষ আটবার শ্রমিকদের নিয়ে সভা করেছে। সর্বশেষ গত বৃহস্পতিবার বেতন পরিশোধের কথা থাকলেও বকেয়া পাওনা না দিয়ে কারখানায় তালা ঝুলিয়ে দেয় প্রতিষ্ঠানটির মালিকপক্ষ।

এর প্রতিবাদে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে সাভার বাসস্ট্যান্ড এলাকার মহাসড়কের একপাশ অবরোধ করে রাখেন শ্রমিকরা। পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরানোর চেষ্টা করলেও শ্রমিকরা জানিয়েছেন, বেতন ছাড়া রাস্তা ছাড়বেন না তারা।

আন্দোলনরত কয়েকজন শ্রমিক বলেন, বারবার আশ্বাস দেওয়ার পরও বেতন পরিশোধ করেনি মালিকপক্ষ। এ কারণে আমরা রাজপথে নামতে বাধ্য হয়েছি। সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার খোরশেদ আলম বলেন, শ্রমিকদের সঙ্গে আলোচনা করে অবরোধ তোলার চেষ্টা চলছে।