সেনাবাহিনী দিবসে অত্যাধুনিক সমরাস্ত্র উন্মোচন করবে ইরান

ই-বার্তা ডেস্ক।।  সেনাবাহিনী দিবসকে সামনে রেখে এবার আরো অত্যাধুনিক সমরাস্ত্র উন্মোচন করবে ইরান।  এমনটাই জানিয়েছেন দেশটির ব্রিগেডিয়ার জেনারেল কিওমারস হাইদারি। 

বৃহস্পতিবার ইরানের সেনাবাহিনী দিবসের কুচকাওয়াজে এ সব সমরাস্ত্র প্রদর্শন করা হবে।  তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান জেনারেল হাইদারি।

এ সব সমরাস্ত্রের মধ্যে সাঁজোয়া গাড়ি, সাঁজোয়া গাড়ি বিধ্বংসী অস্ত্র, চালকবিহীন বিমান এবং ইলেক্ট্রনিক যুদ্ধের সরঞ্জাম রয়েছে।  এ ছাড়া, কুচকাওয়াজে ইরানি সেনাবাহিনীর খাতাম আল-আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাঁটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি নিরেট জ্বালানি চালিত এবং ঊর্ধ্বাকাশ দিয়ে গমনে সক্ষম সাইয়াদ ৩ ক্ষেপণাস্ত্রও প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন তিনি। 

বৃহস্পতিবারের কুচকাওয়াজে ইরানের নিজস্ব প্রযুক্তিতে নির্মিত সায়েক, রা’দ এবং আজারখেশ যুদ্ধবিমানও অংশ গ্রহণ করবে এবং উড়ন্ত অবস্থায় বিমানে জ্বালানি ভরা হবে।

জেনারেল হাইদারি দাবি করেছেন, ইরান সাঁজোয়া যান, সাঁজোয়া যান বিধ্বংসী ব্যবস্থা, গোলন্দাজ সরঞ্জাম, চালকবিহীন বিমান এবং হেলিকপ্টার নির্মাণ প্রযুক্তিতে পুরোপুরি স্বনির্ভরতা অর্জন করেছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু