হাসিনাকে ‘বাংলার রানী’ হিসেবে দেখতে চায় ভারত

ই-বার্তা ডেস্ক ।।   বরাবরই অভিযোগ ওঠে যে বাংলাদেশের নির্বাচনে প্রতিবেশী দেশ ভারতের প্রভাব থাকে। কিন্তু এবারের নির্বাচন ছিল  তার সম্পূর্ণ ব্যতিক্রম। এবার আর এ বিষয় নিয়ে তেমন কোনো উত্তাপও দেখা যায়নি। অতীতের মতো ভারতবিরোধী অনুভূতি ছড়ানোর ও কোনো চেষ্টা করতেও দেখা যায়নি বিরোধী দল বিএনপিকে।

 

 

ভারতকেও এবার বাংলাদেশের নির্বাচন নিয়ে তেমন কোনো মন্তব্য করেনি। দেশটি শুধু ‘অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক’ নির্বাচন হয়েছে বলে দাবি করেছে। তবে ভেতরে ভেতরে শেখ হাসিনাকে ‘বাংলার রানী’ হিসেবে দেখতে চায় ভারত। আর এই চাওয়াটাও শুধু কূটনৈতিক স্বার্থেই। ভোটের দিন রোববার ভারতের ইকোনকিম টাইমস পত্রিকা ভারত কেন শেখ হাসিনার জয় প্রত্যাশা করে সেই সংক্রান্ত যুক্তি তুলে ধরেছে।

 

 

এসিড টেস্ট : বাংলাদেশের ১১তম জাতীয় সংসদ নির্বাচন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ছিল এসিড টেস্ট। গুরুত্বপূর্ণ এ নির্বাচনের দিকে তীক্ষ্ম নজর ছিল ভারতের। তালেবান ও পাকিস্তানপন্থী ইসলামী সন্ত্রাসবাদ উত্থানের কারণে ভারত খুবই চিন্তিত। কাশ্মীরে সন্ত্রাস দমনে নতুন বছরে নিরাপত্তা জোরদার করছে দেশটি। সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশে টানা দু’বার ক্ষমতায় থাকা শেখ হাসিনা সরকার জোরালো ভূমিকা রাখায় দেশটিকে প্রশংসা করে আসছে ভারত।

 

 

জঙ্গিবাদ হ্রাসে হাসিনার প্রভাব : ২০০৯ সালে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে জাতিগত জঙ্গিবাদ হ্রাস পেয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় সব গেরিলা এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইনটেলিজেন্স (আইএসআই) সমর্থিত ইসলামী জঙ্গিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি।

 

 

সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স : পাকিস্তানি জঙ্গি ও চীনের সঙ্গে বাণিজ্য প্রতিযোগিতা- উভয়ের বিরুদ্ধে যুদ্ধ করা ভারতের পক্ষে সম্ভব নয়। দু’পক্ষের বিদ্রোহের মুখোমুখি হওয়াও তাদের জন্য সহজ নয়। সন্ত্রাসের বিরুদ্ধে হাসিনার জিরো টলারেন্সনীতি এবং ‘ভারতের শত্র“দের’ তার দেশে অনুমোদন না দেয়ার সিদ্ধান্তে তিনি অটল থাকায় কার্যত লাভবান হচ্ছে ভারত।

 

 

ভারতীয়দের আস্থা বাড়ছে : সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটিজের এক জরিপ বলছে, ভারতের প্রাচীন বন্ধুরাষ্ট্র রাশিয়ার চেয়ে ভারতীয়দের কাছে বাংলাদেশের প্রতি আস্থা বহুগুণ বেড়েছে। এটা শুধু শেখ হাসিনার জন্মপরিচয়ের কারণেই।

 

 

 

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম