১৮৯ বছরের ইতিহাসে বেলজিয়ামে প্রথম নারী প্রধানমন্ত্রী সোফি উইলমিস

ই- বার্তা ডেস্ক।।   ১৮৯ বছরের ইতিহাসে বেলজিয়ামের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে7 তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন।

আজ সোমবার (২৮ অক্টোবর) তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান চার্লস মাইকেলের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। চার্লস মাইকেল ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার কারণে এই পদ ছেড়ে দিতে হয় তাকে। খবরে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

এখন সোফি উইলমিসের প্রধান দায়িত্ব হবে ভাষাগত বিভক্তি থেকে তাদের দলকে রক্ষা করে সরকার গঠনের দিকে ধাবিত করা।এই দায়িত্ব পাওয়ার পর সোফি উলিয়ামস জানিয়েছেন, এরকম একটি বড় দায়িত্ব পেয়ে তিনি আনন্দিত। এখন তার ওপর চাপ আরও বেড়ে গেলো। তিনি চেষ্টা করবেন অতি দ্রুত সব সমস্যার সমাধান করে একটি গ্রহণযোগ্য সরকার গঠন করে দিতে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চার্লস মাইকেলের চারদলীয় কোয়ালিশন সরকারের পতনের পর থেকে বেলজিয়ামে তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব পালন করছে। পরে মে মাসের নির্বাচনে দেশটির রাজনৈতিক বিভক্তি দূর করে নতুন সরকারকে দায়িত্বে আনা সম্ভব হয়নি। মূলত ডাচ ভাষাভাষী ফ্লেমিস নর্থরা জাতীয়তাবাদীদের পক্ষে এবং ফ্রাংকোফোন সাউথরা ট্রাডিশনাল সমাজতন্ত্রীদের পক্ষে মতামত দিয়েছিলেন।