আবারো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া


ই-বার্তা প্রকাশিত: ১৪ই মে ২০১৭, রবিবার  | সকাল ১১:৩০ এশিয়া

ই-বার্তা ডেস্ক।। উত্তর কোরিয়া আবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম খবর দিয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন শপথ গ্রহণ করার কয়েকদিনের মধ্যে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের কুসং থেকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হয়। পরে তা শতাধিক মাইল দূরে জাপানের সমুদ্র অঞ্চলে গিয়ে পতিত হয় বলে জানা গেছে।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে দক্ষিণ কোরিয়ান প্রেসিডেন্ট মুন জে-ইনকে চাপে ফেলার অংশ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তবে মুন দক্ষিণ কোরিয়ার সঙ্গে ভালো সম্পর্ক গড়ার জন্য শুরু থেকেই নিজ ইচ্ছার কথা প্রকাশ করে আসছেন।

চলতি বছর পারমাণবিক বোমা বহনে সক্ষম একাধিক ক্ষেপনাস্ত্রের উৎক্ষেপন পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে আন্তর্জাতিক রাজনীতি বেশ উত্তপ্ত হয়ে রয়েছে। সম্প্রতি উত্তর কোরিয়াকে শায়েস্তা করার ঘোষণা দিয়ে নৌবহর প্রেরণ করে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে শেষ পর্যন্ত চীনের হস্তক্ষেপে উত্তেজনা সাময়িক প্রশমিত হয়।

গত মাসেও দেশটি দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। তবে তার সফল হয়নি বলে দাবি করে অন্যরা।

এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নিরাপত্তা কাউন্সিলের জরুরি সভায় এ ঘটনাকে উস্কানি হিসেবে অবহিত করে তার নিন্দা জানান।

চলতি বছর উত্তর কোরিয়ার পক্ষ থেকে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় আমেরিকার সঙ্গে দেশটির উত্তেজনা চরমে রয়েছে। আন্তর্জাতিক নিন্দা ও জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাম্প্রতিক বছরগুলোতে নিজের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তীব্রতর করেছে উত্তর কোরিয়া।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ