জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ


ই-বার্তা প্রকাশিত: ১৭ই মে ২০১৭, বুধবার  | দুপুর ১২:৪৬ বিশেষ প্রতিবেদন

ই-বার্তা ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সভাপতি ৩৬তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের এই দিনে ভারতের রাজধানী দিল্লি থেকে কলকাতা হয়ে ঢাকায় এসে পৌঁছান তিনি। সেদিন ঝড় বৃষ্টি উপেক্ষা করে লাখ লাখ মানুষ তাকে বিমানবন্দরে স্বাগত জানায়। সেই সময় শেখ হাসিনার দেশে ফিরে আসা তার নিজ দল ও জাতির জন্য একটি নতুন অধ্যায়ের সৃষ্টি করেছিল ।

১৯৮১ সালের ১৭ই মে বিকেল সাড়ে ৪টা, প্রিয় মাতৃভূমির টানে অগণিত মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে দেশে ফিরলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তাকে একনজর দেখার জন্য, ঝড় বৃষ্টি উপেক্ষা করে সেদিন সারাদেশ থেকে লাখ লাখ মানুষ ছুটে আসেন বিমানবন্দরে। ১৯৭৫ সালে বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের হত্যা করা হলেও বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান তিনি ও তার বোন শেখ রেহানা। এরপর নানা ষড়যন্ত্রের শিকার হয়ে দীর্ঘ ৬ বছর দেশে ফিরতে পারেননি তারা।

বিদেশে থাকাকালেই ১৯৮১ সালের ফেব্রুয়ারী মাসে জাতীয় সম্মেলনের মাধ্যমে শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। সাহসী নেতৃত্বের কারণেই শেখ হাসিনা আজ বিশ্ব দরবারে একজন প্রজ্ঞাবান নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন বলে মনে করেন তার সহকর্মীরা। দেশের দু:সময়ে শেখ হাসিনা ফিরে না আসলে স্বাধীনতা বিরোধীরা দেশকে অন্ধকারে ঠেলে দিত বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বলিষ্ঠ নেতৃত্বের কারণেই শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি তার মেধা ও যোগ্যতা দিয়ে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের পাশাপাশি দেশকে বিশ্বদরবারে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ