জ্যৈষ্ঠে বর্ষার কদম ফুল


ই-বার্তা প্রকাশিত: ১৮ই মে ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০১:৪৫ দেশ

আফিফা মোহসিনা অরণি।। আজ সকালে ধানমন্ডি আট নম্বর সড়কের একপাশে দাঁড়িয়ে ছিলাম। পরিচিত একটি গন্ধ পেতেই মাথা তুলে তাকালাম উপরে। দেখলাম, কদম গাছ। গাছটিতে অসংখ্য কদম ফুল। কিছু ফুটন্ত, কিছু ফুটবে এমন সমারোহে ভরে গেছে আশে পাশের অন্য কদম গাছগুলোও। প্রকৃতি যেন আপন হাতে সাজিয়ে রেখেছে ফুলগুলোকে। সাথে সাথেই মাথায় কবিগুরুর বিখ্যাত একটি গান বেজে উঠলো, “বাদল দিনের প্রথম কদম ফুল করেছ দান, আমি দিতে এসেছি শ্রাবণের গান”। কিন্তু এটি কি বর্ষাকাল? মনে করার চেষ্টা করলাম এখন বাংলা কি মাস, জ্যৈষ্ঠ মাসের আট তারিখ আজ।

কদম ফুলকে বলা হয় বর্ষার দূত। প্রতিবছরই কদম ফুল বর্ষার আগাম বার্তা বয়ে আনে প্রকৃতির বুকে। বর্ষা ঋতুর প্রথম মাস আষাঢ়েই ফোটে কদম ফুল। আর এটাই আবহমান বাংলার চিরাচরিত নিয়ম। কিন্তু চলতি বছরের রূপ একটু ভিন্ন। আষাঢ়ের দুই মাস আগে থেকেই প্রায় প্রতিদিন, বাংলাদেশের প্রায় সর্বত্রই মাঝারি বা ভারী বৃষ্টিপাত হচ্ছে। প্রকৃতিও যেন বর্ষার এই আগাম আগমনে বিভ্রান্ত, তাইতো জ্যৈষ্ঠ মাসেই ঢাকা শহরের রাস্তার ধারে দেখা মিলছে কদম ফুলের। এই বিরামহীন বর্ষনে গাছের শাখে শাখে সবুজ পাতার আড়ালে ফুটে উঠেছে অসংখ্য কদম ফুল।

ফুলকে বলা হয় ঋতুর বাহক, প্রকৃতির হাসি। প্রকৃতির এই সাজ ও হাসিকে অব্যাহত রাখার জন্যই ঋতুতে ঋতুতে দেখা যায় চেনা অচেনা অসংখ্য ফুলের সমারোহ। এমনই একটি ঐতিহ্যবাহী বন ফুল হচ্ছে কদম ফুল। মোহনীয় গন্ধে ভরপুর এই কদম ফুলকে ঘিরে বাংলা সাহিত্যে রচিত হয়েছে অসংখ্য ছড়া, কবিতা গান ও উপন্যাস। বাঙ্গালী ও কদমফুল একই সূত্রে গাঁথা। বর্তমানে এই ফুল গাছটি প্রকৃতি থেকে একরকম বিলীন হয়ে যাওয়ার পথে। আগের মত যেখানে সেখানে দেখা যায়না এই অপরুপ সৌন্দর্যের প্রতীক কদম ফুল গাছ। শোভা বর্ধনের পাশাপাশি এই ফুলের রয়েছে অনেক ভেষজ এবং অর্থনৈতিক গুনাগুণ। যান্ত্রিক সভ্যতা ও নগরায়ণের যুগে মানুষ সামান্য প্রয়োজনেই কদমকে তুচ্ছ গাছ মনে করে কেটে ফেলছে। অন্যান্য গাছের মতো যত্ন করে এখন আর কেউ এ গাছ রোপণ করে না। কোথাও অযত্ন-অবহেলায় বেড়ে উঠে দু’একটি গাছ।

কদম ফুল ছাড়া বর্ষা যেন বেমানান। বন্যা ও খরা সহিষ্ণু এই গাছ শতাব্দীর পর শতাব্দী বেঁচে থাকতে পারে। বাঁচিয়ে রাখতে পারে বর্ষার রুপ। বর্ষার খবর নিয়ে আসা কদম ফুল এবার নিজের উপস্থিতি অনেক আগেই জানান দিয়েছে। প্রকৃতিও বৃষ্টির করুণাধারা দিয়ে সাদরে বরণ করে নিয়েছে তাকে।

সর্বশেষ সংবাদ

দেশ এর আরও সংবাদ