গ্রাম বাংলার জীবন্ত কিংবদন্তী কুদ্দুস বয়াতি


ই-বার্তা প্রকাশিত: ২৬শে মার্চ ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৬:২৯ সংগীত


শাহ্‌ ফরহাদ রেজা : একসময় গ্রামে গঞ্জে পালাগান গেয়ে বেড়ানো কুদ্দুস বয়াতিকে ঢাকায় নিয়ে এসেছিলেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। তার হাত ধরেই প্রাথমিক শিক্ষার প্রচারণামূলক বিজ্ঞাপন ‘এই দিন, দিন না, আরো দিন আছে’ গানটি গেয়ে সবার দৃষ্টি কাড়েন। এরপর অসংখ্য গানের মাধ্যমে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন।দেশ ছেড়ে দেশের বাইরেও ছড়িয়ে পড়ে এই বয়াতির কথা। তবে বেশ কিছুদিন কুদ্দুস বয়াতি ছিলেন আলোচনার বাইরে।


গত বছর এপ্রিল মাসে তার কণ্ঠে ‘আসো মামা হে’ শিরোনামের গানটি ইউটিউবে মুক্তি পায়। তিনি এই গানটির মাধ্যমে ফের আলোচনায় আসেন। কুদ্দুস বয়াতি গ্রাম-গঞ্জে-পালা গান নিয়ে ব্যস্ত থাকার পাশাপাশি রেডিও, টেলিভিশনে সময় দিচ্ছেন । চল্লিশ বছর ধরে বাংলার এই এতিহ্যকে নতুন মাত্রায় তুলে ধরেছেন।


সময়ের সঙ্গে মানুষের রুচিবোধ পালটায়। কুদ্দুস বয়াতীও যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত নিজেকে নতুনভাবে তৈরী করেছেন।আসো মামা হে গাওয়ার পর থেকেই হয়ে গেলেন ‘মাইকেল কুদ্দুস’ !


তবে হিপহপ কিংবা অন্য যে ধরণের গানেই কণ্ঠ দেন না কেন, গ্রাম বাংলার মানুষের কাছে তিনি বরাবরই কুদ্দুস বয়াতি। আর এ কারণেই হয়তো লোকগানের বিশাল এক সংগ্রহ আগলে রাখতে পেরেছেন তিনি । তার সঙ্গে আলাপনে জানা যায় এসব তথ্য।তিনি বলেন, ‘পালাগান তো আমাদের ঐতিহ্য-সংস্কৃতির একটা অংশ । আমি একাই এই শিল্পটাকে বাংলাদেশে ধরে রেখেছি । গ্রাম বাংলার গল্প বলেছি । দেশ-বিদেশে বাংলাদেশের ঐতিহ্যের কথা, লোক-সংস্কৃতির কথা আমি একজন মানুষ বিশটা চরিত্রে অভিনয় করে বাংলার চিত্ররুপ মানুষের চোখে তুলে ধরেছি। আমার গুরু হুমায়ূন আহমেদ স্যারের লেখা,এই দিন দিন না, আরো দিন আছে’ আমার গাওয়া এই গান শুনে দেশের লক্ষ লক্ষ ছেলে-মেয়ে স্কুলে গিয়েছে। বাবা-মা সন্তানদের স্কুলে পাঠিয়েছে, বয়স্করা শেষ বয়সে ‘বয়স্ক শিক্ষা কেন্দ্রে’ গিয়েছে। সব জায়গায় সবকিছু হচ্ছে, কিন্তু আমাদের মতো পালাগান শিল্পীদের জন্য কিছু হচ্ছে না। পালাগান যারা করে তাদের জন্য যদি সরকার কিছু করতে চায়, তাহলে আমার জন্যে, দেশের এই সমৃদ্ধ ঐতিহ্যের জন্য যেন পুরস্কারের ব্যবস্থা করেন।’


বাংলার পালাগানকে হৃদয়ে ধারণ করা এই শিল্পী জানান হুমায়ূন আহমেদের নামে একটি জাদুঘর নির্মাণ করেছেন তিনি । যার তত্ত্বাবধানেও রয়েছে কুদ্দুস বয়াতি ফাউন্ডেশন।

সর্বশেষ সংবাদ

সংগীত এর আরও সংবাদ