মেসির পর এবার রোনালদো


ই-বার্তা প্রকাশিত: ২৬শে মে ২০১৭, শুক্রবার  | রাত ০৯:১৬ ফুটবল

ফুটবলের সব পুরস্কার প্রাপ্তির দৌড়ে তাদের লড়াইটা জমজমাট। এখন দেখা যাচ্ছে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে কর ফাঁকি দেওয়ার লড়াইটাও দারুণ জমজমাট। কর ফাঁকি দেওয়ার অপরাধে ২১ মাসের কারাদণ্ড হয়েছে মেসির। শাস্তির বিরুদ্ধে মেসির আপিলও খারিজ করে দিয়েছে স্পেনের সুপ্রিম কোর্ট। এখন শোনা যাচ্ছে, একই অপরাধে কারাদণ্ড হতে পারে ক্রিস্তিয়ানো রোনালদোরও।

স্পেনের কর কর্তৃপক্ষের দাবি, ২০১১-১৩ সালের মধ্যে ইমেজ স্বত্ব থেকে রোজগার করা আয় গোপন রেখেছেন রোনালদো। এ সময়ে মূল আয়ের চেয়ে ৮-১৫ মিলিয়ন ইউরো কম দেখিয়েছেন তিনি। স্পেনের আইন অনুযায়ী, এর দায়ে ৫ বছরের কারাদণ্ড হতে পারে সিআরসেভেনের। এরই মধ্যে এতে সমর্থন জানিয়েছে স্পেনের অর্থ মন্ত্রণালয়। তবে অভিযোগ ওঠার পর থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন রোনালদো। কারণ, আর্থিক বিষয়াদি তিনি দেখাশোনা করেন না। চারবারের ফিফা বর্ষসেরার হয়ে এটি দেখাশোনা করেন এক আর্থিক প্রতিষ্ঠান।

স্পেনের সরকারী আইনজীবী আদ্রিয়ানা গর্সিয়া বলেছেন, আগামী জুনেই তার বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হতে পারে। গর্সিয়া এটাও বলেছেন, রোনালদো জেনে-বুঝেই নিজের ইমেজ স্বত্ত্ব থেকে আয় গোপন করেছেন বলে তদন্তে জানতে পেরেছে কর কর্তৃপক্ষ। ৩২ বছর বয়সী রোনালদো অবশ্য তার বিরুদ্ধে আনা এই অভিযোগ অস্বীকার করেছেন।

গত বছরের ডিসেম্বরে ফাঁস হওয়া খবরে শীর্ষ পর্যায়ের খেলোয়াড়, কোচ ও ক্লাবের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার চিত্র তুলে ধরা হয়। যার মধ্যে অন্যতম রোনালদো ও ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহো। তাদের বিরুদ্ধে অভিযোগ, ব্রিটিশ ভার্জিন আইসল্যান্ডে বিপুল পরিমান অর্থ বিনিয়োগে ট্যাক্স ফাঁকি দেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

ফুটবল এর আরও সংবাদ