ফাইনাল রাউন্ডে বাংলাদেশের অ্যাপস নাসা প্রতিযোগিতা


ই-বার্তা প্রকাশিত: ২৮শে মে ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৬:০৬ অন্যান্য




ই-বার্তা প্রতিবেদক।। র্যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা–‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এর ফাইনাল রাউন্ডে বর্তমানে প্রতিযোগিতা করছে দলটি। গত ২৯-৩০ এপ্রিলে আয়োজিত প্রতিযোগিতাটির জোনাল রাউন্ডে ৫০টি টিমের সাথে প্রতিযোগিতা করে টিমটি ঢাকা আঞ্চলিক পর্যায়ে লোকাল পিপলস’ চয়েস পুরস্কর বিজয়ী হয়।
এরপর দুই সপ্তাহব্যাপী সেমিফাইনাল রাউন্ডের ভোটিং এ শীর্ষ পাঁচে জায়গা ধরে রেখে মনোনীত হয় ফাইনালের জন্যে। সর্বশেষ গ্লোবাল লিডারশীপ তালিকা অনুসারে, প্রকল্পটি দ্বিতীয়স্থানে অবস্থান করছিল। ৫জুন পর্যন্ত অনলাইন ভোটাভুটি শেষে, বিজয়ী ঘোষণা করা হবে এই শীর্ষ ৫ দল থেকে।
আপাতদৃষ্টিতে “আত্ম-উন্মেষ” এর বানানো প্রকল্পটি বিশ্বের প্রথম কম্বো এপ্লিকেশন, যেখানে একই সাথে মোবাইল গেইমিং ও ব্যক্তি নিরাপত্তার বিষয়াদির সমন্বয় করা আছে। এই ছোট দলটি এমন একটি গেমস ডেভলপ করার চেষ্টা করেছিলো যা দিয়ে খেলার পাশাপাশি কাজও হবে!
তারা একটি অ্যাপস বানিয়েছে যা ব্যবহারকারীকে মহাকাশ সম্পর্কে খেলার ছলে নানা তথ্য জানাবে এবং পাশাপাশি নানা বিপদে আপদে আপনার কাজে আসবে। ভূমিকম্পের ফলে কোন ভবনে আটকা পড়লে এই অ্যাপস ব্যবহার করে নিখুঁত অবস্থান জানানো যাবে। কোথাও আগুন লাগলে এই অ্যাপস ব্যবহার করে ফায়ার সার্ভিস ও নাসা ডেটা সেন্টারের কাছে সতর্ক বার্তা পাঠানো যাবে।
এতে যুক্ত করা হয়েছে নিজস্ব রোবোটিক প্রোটোটাইপ ‘রোবো-১৮০৪’, যা অ্যাপের ডিসেন্ট কন্ট্রোলিং এর মাধ্যমে বনভূমিতে ঘুরে তাপমাত্রার পরিবর্তন নির্ধারণ করে সতর্ক করবে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ