৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট


ই-বার্তা প্রকাশিত: ১লা জুন ২০১৭, বৃহঃস্পতিবার  | সন্ধ্যা ০৭:৪৫ অন্যান্য

তারিকুল হাসান ll ই-বার্তা ll ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাবনা পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।আজ বৃহস্পতিবার বেলা দেড়টায় জাতীয় সংসদে বাজেট উপস্থাপন শুরু করেন তিনি।এর আগে স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রস্তাবিত এই বাজেট হচ্ছে আওয়ামী লীগ সরকারের ১৮তম ও দেশের ৪৬তম এবং অর্থমন্ত্রী মুহিতের একাদশ বাজেট। একইসঙ্গে এটি আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের চতুর্থ ও মুহিতের টানা নবম বাজেট।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ নাম দিয়ে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা, যা চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি।

প্রস্তাবিত বাজেটে সরকারি অনুদানসহ আয়ের পরিমাণ ধরা হয়েছে ২ লাখ ৯৩ হাজার ৪৯৪ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয় ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। বাজেটে বৈদেশিক অনুদান ১ দশমিক ৪ শতাংশ, বৈদেশিক ঋণ ১১ দশমিক ৬ শতাংশ এবং অভ্যন্তরীণ ঋণ ধরা হয়েছে ১৫ দশমিক ১ শতাংশ। বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে বরাদ্দ ধরা হয়েছে (এডিপি) ১ লাখ ৫৩ হাজার৩৩১ কোটি টাকা, চলতি অর্থবছরে যা ধরা হয় ১ লাখ ১০ হাজার কোটি টাকা।

বাজাটে উন্নয়ন খ্যাতে মোট বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৫৯ হাজার ১৩ কোটি টাকা, অনুন্নয়ন খ্যাতে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৭ হাজার ১৩৮ কোটি টাকা এবং অন্যান্য খ্যাতে ৩৪১১৫ কোটি টাকা।

উন্নয়ন খ্যাতে সবচেয়ে বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন ও যোগাযোগে ২৭ দশমিক ৪ শতাংশ। এরপরই বরাদ্দ পেয়েছে বেশি শিক্ষা ও প্রযুক্তি খাত ১৯ দশমিক ৪ শতাংশ। স্থানীয় সরকার ও পল্লি উন্নয়ন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৫ দশমিক ৩ শতাংশ।

অউন্নয়ন খ্যাতে সবচেয়ে বরাদ্দ দেওয়া হয়েছে সরকারের সুদ পরিশোধে, ১৬ দশমিক ৯ শতাংশ। এরপরই বরাদ্দ পেয়েছে বেশি শিক্ষা ও প্রযুক্তি খাত ১৪ দশমিক ৪ শতাংশ। সামাজিক নিরাপত্তা ও কল্যাণে বরাদ্দ দেওয়া হয়েছে ৬ দশমিক ৭ শতাংশ। এবং পেনশন অবসর ভাতায় বরাদ্দ রাখা হয়েছে ৯ দশমিক ৪ শতাংশ।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধির হারের (জিডিপি) লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ৭ দশমিক ৪ শতাংশ। জিডিপির প্রবৃদ্ধির হার৭ দশমিক ৪ শতাংশ ধরে সম্ভাব্য মূল্যস্ফীতিরহাড় ধরা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।


বাজেট উপস্থাপনের আগে জাতীয় সংসদে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ