কিভাবে স্মার্টফোন চার্জ দেবেন ?


ই-বার্তা প্রকাশিত: ৩রা জুন ২০১৭, শনিবার  | রাত ০৮:২৯ অন্যান্য

ই-বার্তা প্রতিবেদক।। স্মার্টফোনের ব্যাটারির চার্জ নিয়ে আমাদের যামেলা শেষ নেই।স্মার্টফোন ব্যবহারের ধরনের ওপর এর ব্যাটারির আয়ু নির্ভর করে।প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। মুঠোফোনে চার্জ দেওয়ার পদ্ধতি ও চার্জারের ধরন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্মার্টফোনে চার্জ দেওয়ার কয়েকটি পরামর্শ জেনে নিন।

ফোনের সঙ্গে থাকা আসল চার্জারটি ব্যবহার করুন। স্মার্টফোনে মাইক্রো ইউএসবি পোর্টে অনেক চার্জার সমর্থন করতে পারে। বাজারের সস্তা চার্জার ব্যবহার করবেন না ।এতে ফোনে অতিরিক্ত চার্জ বা ফোন গরম হয়ে যেতে পারে। চার্জ দেওয়ার সময় কেসিং খুলে রাখা ভালো। সাধারণত ফোন চার্জ দিলে ব্যাটারি কিছুটা গরম হয়। কিন্তু ফোনের কেসিং থাকলে তাপ আটকে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়।সারা রাত ফোন চার্জে রাখাবেন না। অতিরিক্ত চার্জ ব্যাটারির ক্ষতি করে।

যখনই চার্জ দেবেন, তখন কমপক্ষে ব্যাটারির চার্জ ৮০ শতাংশ পূর্ণ করবেন। সব সময় শতভাগ চার্জ পূর্ণ করতে হবে এমন কোনো কথা নেই।ব্যাটারির চার্জ একেবারে শূন্য করে ফেলবেন না। ২০ শতাংশের ওপরে চার্জ থাকা অবস্থায় আবার চার্জে দেবেন না।মুঠোফোনের ব্যাটারি দীর্ঘক্ষণ চালানোর জন্য থার্ড পার্টির অ্যাপস ব্যবহার করেন।দ্রুতগতিতে চার্জ হয় এমন চার্জার সুবিধাজনক নয়।

ভোল্টেজ ওঠা-নামা, শট-সার্কিট, অতিরিক্ত চার্জ ঠেকাতে সক্ষম এমন পাওয়ার ব্যাংক কাজে লাগাতে পারেন। পাওয়ার ব্যাংকের সঙ্গে লাগানো অবস্থায় স্মার্টফোন ব্যবহার করবেন না। এতে স্মার্টফোন বেশি গরম হয় এবং ব্যাটারির ক্ষতি হয়।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ