কাতারের সাথে সম্পর্ক ছিন্ন চার মুসলিম দেশের


ই-বার্তা প্রকাশিত: ৫ই জুন ২০১৭, সোমবার  | দুপুর ১২:২৪ মধ্যপ্রাচ্য

ই-বার্তা ডেস্ক ।। অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আরও তিনটি দেশ। ওই তিনটি দেশ হলো- মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এ দেশগুলো সৌদি আরবের একান্ত বন্ধু রাষ্ট্র ও মিত্র।

কাতারের সাথে সকল কূ্টনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি ইয়েমেন যুদ্ধ থেকে কাতারের সৈন্যদের ফেরত পাঠানোরও ঘোষণা দিয়েছে সৌদি আরব। সোমবার ওই চার দেশ আলাদা বিবৃতিতে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

সোমবার সৌদি প্রেস এজেন্সির মাধ্যমে দেশটির বাদশাহ এসব ঘোষণা দেন। এসব সিদ্ধান্তের কারণ হিসেবে জাতীয় নিরাপত্তা রক্ষার কথা বলেন তিনি।

চার দেশের অভিযোগ, কাতার মুসলিম ব্রাদারহুডসহ অন্যান্য জঙ্গি দলগুলোকে সমর্থন ও সহযোগিতা দেয়। আর এ কারণে মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা নষ্ট হচ্ছে।

আল জাজিরা ও ডেইলি এক্সপ্রেসের সুত্রে জানা যায়, কাতারের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থার একটি সাম্প্রতিক হ্যাকের পর কাতার ও উপসাগরীয় আরব দেশগুলির মধ্যে বিতর্ক ছড়িয়ে পড়ে। এরই জের ধরে শেষ পর্যন্ত দেশগুলো কাতারে সঙ্গে সম্পর্কচ্ছেদের মতো সিদ্ধান্ত নিয়েছে।

কূটনৈতিক সম্পর্কচ্ছেদের পাশাপাশি কাতারের সঙ্গে সকল ধরনের স্থল, নৌ ও আকাশপথের যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। নিজেদের এই ধরনের সিদ্ধান্তকে সমর্থন করে সৌদি মিত্রদেরও একই ধরনের সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানিয়েছে দেশটি।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ