সিরিয়া থেকে সরিয়ে নিচ্ছে ৪০০ মার্কিন মেরিন সেনা


ই-বার্তা প্রকাশিত: ২রা ডিসেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ১২:৪০ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। সিরিয়া থেকে ৪০০ মার্কিন মেরিন সেনা সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। ইসলামিক স্টেট (আইএস)’র কবল থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহর পুনরুদ্ধারে কুর্দি যোদ্ধাদের সহযোগিতা দিয়েছেন এসব মার্কিন সেনা।

বৃহস্পতিবার জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রাকা শহর সন্ত্রাসীমুক্ত হওয়ায় এবং আইএস পরাজিত হওয়ায় মার্কিন মেরিন সেনাদের স্বদেশে ফিরিয়ে নেয়া হচ্ছে।

জোটের অপারেশন ডাইরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল জোনাথন ব্রাগা এক বিবৃতিতে জানিয়েছেন, ‘সুবিধামত সময়ে আমরা আমাদের সেনাদের সরিয়ে নিচ্ছি। তবে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সিরিয়া এবং ইরাকে আমাদের মিত্র পক্ষগুলোর সঙ্গে সহযোগিতা অব্যাহত থাকবে।

গত মাসে দামেস্কের সরকার বিরোধী মার্কিন মদদপুষ্ট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) আইএসকে হটিয়ে রাকা শহরের নিয়ন্ত্রণ নেয়।

২০১৪ সালে আইএস রাকা দখলে নেয় এবং শহরটিকে তাদের খেলাফতের কথিত রাজধানী হিসেবে ঘোষণা করে। তবে বিদেশি মদদপুষ্ট এসডিএফ যোদ্ধারা রাকা শহর পুরোপুরি ‘মুক্ত’ করার যে ঘোষণা দিয়েছিল তা প্রত্যাখ্যান করে সিরিয়ার সরকার।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছিল, রাকা শহর সিরিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আসার আগ পর্যন্ত এটিকে ‘অধিকৃত শহর’ হিসেবেই বিবেচনা করা হবে।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ