স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন গঠনের বিকল্প নেই: আরব লীগ


ই-বার্তা প্রকাশিত: ৩০শে মার্চ ২০১৭, বৃহঃস্পতিবার  | রাত ০৮:১৫ মধ্যপ্রাচ্য

অধিকৃত পূর্ব জেরুজালেম আল কুদসকে রাজধানী রেখে একটি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছে আরব রাষ্ট্রগুলোর শীর্ষ ফোরাম আরব লীগ। সেই সঙ্গে স্থবির হয়ে পড়া ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা আবারো কার্যকারভাবে শুরু করার আহ্বান জানিয়েছে সংগঠনটি।




জর্দানে অনুষ্ঠিত আরব লীগের শীর্ষ সম্মেলন শেষে গতকাল (বুধবার) এক চূড়ান্ত ঘোষণায় সংগঠনটির নেতারা অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতিস্থাপন বন্ধের পাশাপাশি ১৯৬৭ সালের সীমান্তের ওপর ভিত্তি করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছে। আর কেবলমাত্র এর মাধ্যমেই ইসরাইল- ফিলিস্তিন সংকটের একটি শান্তিপূর্ণ সমাধান বের হয়ে আসবে বলে ঘোষণা বলা হয়েছে।আরব নেতারা পূর্ব জেরুজালেম আল-কুদসে ইসলামিক এবং খৃস্টান পবিত্র স্থাপনাগুলোর আইনগত এবং ঐতিহাসিক পটভূমি পরিবর্তন করার ইসরাইলের অপচেষ্টার নিন্দা জানিয়েছেন। পাশাপাশি মুসলমানদের পবিত্র ভূমি হিসেবে পরিচিত আল-কুদসে দূতাবাস স্থাপন না করতে বিশ্বের রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তারা।




তেল আবিব থেকে তার দেশের দূতাবাস জেরুজালেম সরিয়ে নেয়ার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত পরিকল্পণার প্রতি ইঙ্গিত করে আরব নেতারা এ আহ্বান জানান বলে মনে করা হচ্ছে।এদিকে, আরব লীগের শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসজর্দান নদীর পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিন্দা জানিয়ে বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা ছাড়া অন্য কোনো পন্থায়ই ফিলিস্তিন-ইসরাইল সংঘাত বন্ধ করা যাবে না।




সূত্র : পার্স টুডে

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ