উচ্ছেদ হকারদের বিদেশে পাঠানোর ঘোষণা দিলেও খুশি হয়নি তাঁরা


ই-বার্তা প্রকাশিত: ৭ই জুন ২০১৭, বুধবার  | দুপুর ১২:১২ রাজধানী

ই-বার্তা।। আসন্ন ঈদ উপলক্ষে ফুটপাতে বসতে চেয়ে আবেদন করেছিল উচ্ছেদ হকাররা। এতে সাড়া দেয়নি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তবে রাজধানীর গুলিস্তান, মতিঝিল, পল্টন, নিউমার্কেট এলাকা থেকে উচ্ছেদ হকারদের পুনর্বাসনের জন্য বিদেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে সংস্থাটি। কিন্ত তাতে খুসি না হকার নেতারা।

রাজধানীতে যানজট কমিয়ে আনার লক্ষে ফুটপাত হকার মুক্ত করার অভিযান বারাবার র্ব্যথ হলেও গত জানুয়ারি ডিএসসিসি এ কাজে অনেকটা সফলতা দেখিয়েছে। ডিএসসিসি অবশ্য অফিস সময়ের পর বিকেলের দিকে হকারদের বসার অনুমতি দিয়েছে। তাতে সন্তুষ্ট না হয়ে নিজেদের পুনর্বাসন চেয়ে বিভন্ন সময়ে রাজপথে আন্দোলন করেছে হকাররা।

ডিএসসিসির সূত্রে জানা যায়, সাময়িক সময়ের জন্য হকারদের ফুটপাতে বসতে দিলে ঝামেরার আশঙ্কা থাকে। তাই কোনো উপলক্ষেই আর হকারদের ফুটপাতে বসতে দেবেন না মেয়র। তবে হকারদের পুনর্বাসনের জন্য নতুন করে উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। উচ্ছেদ করা হকারদের প্রাথমিকভাবে বিদেশে পাঠানোর চিন্তা-ভাবনা করা হচ্ছে। এরই অংশ হিসেবে ১২ জুন নেতাদের নিয়ে নগর ভবনে একটি সেমিনার আয়োজন করা হচ্ছে। এর আগে গত ১১ জানুয়ারি হকারদের সংগঠন হকার্স ফেডারেশনের সঙ্গে মতবিনিময়ের সময়ও মেয়র সাঈদ খোকন জানিয়েছিলেন, দুই হাজার ৫০৬ জন হকারের তালিকা করা হয়েছে।

হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবুল হোসেন বলেন, রাজধানীতে প্রায় পাঁচ লাখ হকার রয়েছে, সিটি করপোরেশন কয়জনকে বিদেশে পাঠাবে। হকারদের বিদেশে পাঠিয়ে এই সমস্যার সমাধান করা সম্ভব হবে না। তিনি হকারদের আপাতত ফুটপাতে ব্যবসা করার সুযোগ দিয়ে পরে পুনর্বাসনের আলোচনার দাবি জানান।


হকার পুনর্বাসনের ব্যাপারে কোনো উদ্যোগ নেই বলে দাবি করেন হকার্স ইউনিয়নের আহ্বায়ক আব্দুল হাশিম কবির বলেন, গুলিস্তান এলাকায় ২৫০৬ জন হকারের তালিকা করছে। কিন্তু ওই তালিকায় বেশির ভাগই ভুয়া হকার। মেয়র তার আজ্ঞাবহ লোক দিয়ে সেই তালিকা করছে। এই তালিকা দিয়ে কখনো হকার সমস্যা সমাধান করা সম্ভব হবে না। প্রকৃত হকারদের পরিচয়পত্র দিয়ে তাদের পুনর্বাসন করা হোক।

রোজার মধ্যে ফুটপাতে দোকান বসানোর জন্য হকারদের বেশ কয়েকটি আবেদন পাওয়ার কথা জানান সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, এ ব্যাপারে সিটি করপোরেশন কোনো সিদ্ধান্ত নেয়নি। হকারদের হলিডে মার্কেটে বসার সুযোগ করে দেয়া হয়েছে। তিনি আরোও বলেন, হকারদের বিদেশে পাঠানোর জন্য ১২ জুন নগর ভবনে একটি সেমিনার আয়োজন করা হচ্ছে। প্রাথমিকভাবে ৩০ জন হকার নেতাকে ডাকা হবে সেমিনারে।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ