সৌদি আরবের স্বপ্ন কখনোই পুরন হবে না


ই-বার্তা প্রকাশিত: ৭ই জুন ২০১৭, বুধবার  | দুপুর ০১:২৬ মধ্যপ্রাচ্য

ই-বার্তা ।। সম্পুর্ন মধ্যপ্রাচ্যের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার যে স্বপ্ন সৌদি আরব দেখছে তা কখনোই বাস্তবায়িত হবে না বলে ঘোষণা করেছে ইরান।

ইরানের সংসদ স্পিকারের বিশেষ সহকারী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান আইআরআইবি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন। কাতার-সৌদি আরব দ্বন্দ্বে মার্কিন ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, "আমেরিকা মধ্যপ্রাচ্যের সম্পদ ও সক্ষমতাগুলোকে নিজের স্বার্থে ব্যবহার করতে চায়।

ওয়াশিংটন মনে করে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে বিভেদ উস্কে দিতে পারলে এসব দেশের কাছে সমরাস্ত্র বিক্রি করার পাশাপাশি মার্কিন-ইহুদিবাদী স্বার্থ রক্ষা করা যাবে।"
আমির আব্দুল্লাহিয়ান বলেন, "মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সৌদি আরব সফরে যে কথিত আরব-ইসলামি ঐক্যের কথা বলা হলো তা ২৪ ঘন্টাও স্থায়ী হয়নি। রিয়াদ বৈঠকের পরপরই কিছু আরব দেশের সঙ্গে কাতারের সম্পর্কে ফাটলের ধ্বনি শোনা যায়।"

কথিত আরব-ন্যাটোর ভবিষ্যতের ওপর কাতার-সৌদি আরব সম্পর্কে উত্তেজনার প্রভাবের কথা উল্লেখ করে ইরানের সাবেক উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, "আরব-ন্যাটো গঠনের দাবি ‘তামাশা’ ছাড়া আর কিছু নয়। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন কথিত সামরিক জোটের চলমান আগ্রাসন প্রমাণ করেছে, আরব দেশগুলোর সমন্বয়ে এ ধরনের সামরিক জোট গঠন করা সম্ভব নয়।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ