লক্ষ্য ভেদে সেরাদের সেরা ছিলেন রোনালদো


ই-বার্তা প্রকাশিত: ১৩ই জুলাই ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৩:১৪ ক্রিকেট

ই-বার্তা।। ফুটবল ইতিহাসে যে কয়েকজন কিংবদন্তি আছে তাদের মধ্যে রোনালদো অন্যতম। তাকে চতুর খেলোয়াড়ও বলা হত। প্রতিপক্ষের গোলপোস্টের সামনে দাঁড়িয়ে থেকে দুর্দান্ত ফিনিশিংয়ের কাজটা করতেন। পরিণত হয়েছিলেন পারফেক্ট ফিনেশিয়ার হিসাবে। অনেকেই বলে তুলনামূলোক অল্প খেলে বেশি গোল করতেন তিনি এবং অনেকটা সুযোগ সন্ধানী ছিলেন। ম্যাচের অধিকাংশ সময় তাকে দেখা য়েত প্রতিপক্ষের গোল বক্সের সামনে। পাশাপাশি প্রতিপক্ষের রক্ষণভাগকে নাজেহাল করতেন। দক্ষ শিকারীর মত লক্ষ্য ভেদ করতে ছিল জুরিহীন। ২০০৭ সালে তিনি ফরাসী ফুটবলে সর্বকালের সেরা একাদশের একজন হিসেবে স্থান পান এবং পেলে’র উত্তরসূরী হিসেবে ফিফা’র ১০০জন সেরা খেলোয়াড়ের একজন হিসেবে মনোনিত হন।

তাঁর পুরো নাম – রোনাল্দো লুইস নাজারিও ডি লিমা। সচরাচর তিনি রোনাল্দো নামে পরিচিত। জন্মগ্রহন করেন ২২ শে সেপ্টেম্বর ১৯৭৬ সালে। ব্রাজিলীয় ফুটবলার হিসেবে করিন্থিয়াসের পক্ষ হয়ে ২০১১ সালে খেলে অবসর গ্রহণ করেন।

রোনাল্ডো ব্রাজিলের পক্ষে ৯৭টি আন্তর্জাতিক


খেলায় অংশগ্রহণ করে ৬২টি গোল করেন। তিনি ১৯৯৪ ও ২০০২ সালের বিশ্বকাপ ফুটবল জয়ী দলের সদস্য ছিলেন। ২০০৬ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলে রোনাল্ডো ১৫তম গোল করে জার্মানীর গার্ড মুলারের ১৪ গোলের রেকর্ড ভঙ্গ করে বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হন (এখন অবশ্য এ রেকর্ড তার দখলে নেই)।

৯০-এর দশক থেকে শুরু করে ২০০০-এর দশকের প্রথমার্ধে বিশ্বের অন্যতম দক্ষ গোলদাতা হিসেবে বিবেচিত হয়েছেন। তিনি মাত্র ২১ বৎসর বয়সে ১৯৯৭ সালে ইউরোপিয়ান ফুটবলার হিসেবে ফিফা বালোঁ দ’অর এবং ২৬ বৎসর বয়সে ২০০২ সালে পুণরায় এই খেতাব অর্জন করেন।

উপরন্তু, তিনি দু’জন ব্যক্তির মধ্যে একজন হিসেবে ফিফা’র বর্ষসেরা খেলোয়াড় হিসেবে তিনবার মনোনিত হন অন্যজন হলেন ফরাসী ফুটবলার জিনেদিন জিদান। ২০১০ সালে তিনি গোল.কম-এর অনলাইন ভোটের ৪৩.৬৩% ভোট পেয়ে ’প্লেয়ার অব দ্য ডিকেড’সহ সেন্টার ফরোয়ার্ডের টিম অব দ্য ডিকেড সম্মাননা পান।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ