ইচ্ছা মত ব্যাট দিয়ে খেলতে পারবে না ক্রিকেটাররা !


ই-বার্তা প্রকাশিত: ২০শে জুলাই ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:৩৮ ক্রিকেট

ই-বার্তা।। মাঝে মাঝেই দেখা যেত ইনিংসের শেষের দিকে এসে ব্যাটসম্যানরা ব্যাট পরিবর্তন করেন। এটা করেন দ্রুত রান তোলার জন্য। দ্রুত রানের জন্য প্রয়োজন চার-ছয়। আর এজন্য তারা ব্যাট পরিবর্তন করে পুরু ব্যাট দিয়ে খেলে থাকেন যাতে বেশি বাউন্ডারি মারতে পারেন। আগামী ১ অক্টোবর থেকে নতুন নিয়মকানুন চালু হচ্ছে ক্রিকেটে। ইচ্ছা করলেই ব্যাটসম্যানরা আর নিজের সুবিধা মত ব্যাট দিয়ে খেলতে পারবেন না।

নতুন নিয়মে ক্রিকেটারদের জন্য ব্যাটের পুরু নির্ধারণ করে দেওয়া হয়েছে। ব্যাটের পুরুত্বের (ব্যাটের সবচেয়ে মোটা অংশ) সীমা ৪০ মিলিমিটার (মিমি) নির্ধারণ করে দিয়েছে আইসিসি। আসলে ব্যাটে-বলে ভারসাম্য আনতেই নতুন এই নিয়ম।

বর্তমানে ৪৫ মিমি পুরুত্বের ব্যাট করেন ধোনি। তবে কাইরন পোলার্ড ও ক্রিস গেইল তাঁর চেয়ে এগিয়ে। ৫০ মিমি (অর্থাৎ প্রায় দুই ইঞ্চি!) পুরু ব্যাট নিয়ে নামতেন এ দুজন। নতুন নিয়মে আগের চেয়ে কম পুরু ব্যাট নিয়ে মাঠে নামতে হবে তাদের।

ফলে মহেন্দ্র সিং ধোনির মতো যাঁরা অপেক্ষাকৃত ভারী ব্যাট নিয়ে নামতেন, তাঁদেরও সময় এসেছে ব্যাট পাল্টানোর।

বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স কিংবা স্টিভ স্মিথরা অবশ্য এর মধ্যেই ব্যাট পাল্টে ফেলেছেন। সবাই এখন ৪০ মিমির চেয়েও কম পুরুত্বের ব্যাট ব্যবহার করেন। পোলার্ডও সেই পথ ধরেছেন এরই মাঝে।

তবে ধোনি নিজের পুরোনো ব্যাট নিয়েই মাঠে নেমেছেন এত দিন। শ্রীলঙ্কা সিরিজে সেটা বদলাবেন, নাকি একেবারে অক্টোবরের পরেই বদলানোর চিন্তা মাথায় আনবেন, সেটাই এখন দেখার বিষয়।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ