মক্কা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছেন ইয়েমেন


ই-বার্তা প্রকাশিত: ২৮শে জুলাই ২০১৭, শুক্রবার  | বিকাল ০৫:৩৬ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদি আরবের মক্কা নগরীকে লক্ষ্য করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছেন বলে দাবি কররেছে দেশটির সেনাবাহিনী। ক্ষেপণাস্ত্রটি মক্কা নগরীর ৭০ কিলোমিটার দক্ষিণে ভূপাতিত হয়েছে।

সৌদি বাহিনী বলছে, ক্ষেপণাস্ত্রটি পবিত্র শহর মক্কাকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল। তবে হুতিরা জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি মক্কার কাছে তায়েফ শহরে অবস্থিত সৌদি বিমানঘাঁটি লক্ষ্য করে ছোড়া হয়েছিল।

মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র এই শহরে এখন হজ উপলক্ষে হাজার হাজার মানুষ জড়ো হতে শুরু করেছেন। হুতিরা এখন ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, সৌদি নেতৃত্বাধীন বাহিনীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, হজ বানচাল করার লক্ষ্যে শিয়া হুতিদের একটি মরিয়া চেষ্টার অংশ হিসেবে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে। আগামী মাসের শেষের দিকে বাৎসরিক হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

হুতি বিদ্রোহীরা এর আগেও সৌদি আরবের ভেতরে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল এবং বলা হয়েছিল এর কোন কোনটি মক্কার দিকে তাক করেই ছোড়া হয়েছিল।

গত অক্টোবর মাসে হুতিরা একটি ক্ষেপণাস্ত্র ছোড়ে, যা মক্কার কাছে ভূপাতিত করা হয়। সৌদি আরবের উপসাগরীয় মিত্ররা ঐ হামলার নিন্দা জানিয়েছিল।

কিন্তু নতুন হামলাটি হজের আগে একটি হুমকি হিসেবে মনে করা হচ্ছে, কারণ বিশ লাখের মতো মানুষ এ সময় মক্কা নগরীতে জমায়েত হওয়ার কথা রয়েছে।

হুতি বিদ্রোহী এবং তাদের সহযোগী - যারা সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহের প্রতি অনুগত ইয়েমেনী সেনাবাহিনীর প্রাক্তন সদস্য - তারা দুই বছর আগে সৌদি আরবের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা শুরু করে।

২০১৫ সালের মার্চে প্রেসিডেন্ট আব্দেরাব্বো মনসুর হাদির সমর্থনে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে অভিযান শুরু করে। হাদির অভিযোগ যে বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে ইরান।

সৌদি আরব ও তার মিত্ররা এই যুদ্ধে জড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত আট হাজারের বেশি মানুষ মারা গেছে, আহত হয়েছে ৪৪ হাজার ৫০০।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ