ওজন কমাতে হলে


ই-বার্তা প্রকাশিত: ৩০শে জুলাই ২০১৭, রবিবার  | দুপুর ১২:০৩ লাইফ

ই-বার্তা।। বাড়তি মেদ ঝরে ফেলতে চাইলে দরকার তীব্র ইচ্ছাশক্তি আর দৈনিক রুটিন মাফিক চলার অভ্যাস। খুব সামান্য পরিশ্রমেই ঝড়িয়ে ফেলুন অতিরিক্ত ওজন আর হয়ে উঠুন কর্মচঞ্চল।

১। প্রথমেই আপনাকে অতিরিক্ত ঘুম বাদ দিতে হবে। সকালে দেরি করে ঘুম ভাঙা মোটা হওয়ার একটি অন্যতম কারণ। চেষ্টা করুন সকাল ৭টা থেকে ৮টার মধ্যেই ঘুম থেকে উঠা। অবশ্য এরজন্য রাতেও তাড়াতাড়ি ঘুমাতে যাওয়ার অভ্যাস করতে হবে। কখনোই রাত ১২টা পার করে ঘুমাতে যাবেন না, নাহলে সকালে ঘুম ভাঙতে বিঘ্ন ঘটবে।

২। সকালের নাশতা কোনভাবেই বাদ দেয়া যাবে না। সকালে ঠিকমতো না খেলে অন্যসময় বেশি খুধা লেগে অতিরিক্ত খাওয়া হয়ে যায়। তাই সকালে খাদ্য তালিকায় প্রোটিন যুক্ত খাবার রাখুন যা আপনার সারাদিনের কাজের জালানি হিসেবে কাজ করবে।

৩। দুধ চা বা কফি না খেয়ে গ্রিন টি, আদা চা বা লেবু চা খাওয়ার অভ্যাস করুন।

৪। যেকোন জায়গায় গাড়ি বা রিকশা ব্যাবহার না করে পায়ে হেটে চলা অভ্যাস করুন। লিফট এর বদলে সিঁড়ি ব্যাবহার করুন। তাই বলে খুব দ্রুত সিঁড়ি ভাঙবেন না, বরং সাধারণ ভাবে ব্যাবহার করবেন। প্রোয়জনে মাঝে রেস্ট নিয়ে নিবেন।

৫। খাওয়া-দাওয়ায় কিছুটা মনোযোগ দিন। অতিরিক্ত তেল চর্বিযুক্ত খাবার যতটা পারেন এড়িয়ে চলুন। খাবার খাওয়ার সময় অল্প অল্প করে ধীরে ধীরে খান। দেখবেন অল্প খাবারেই পেট ভরে গেছে।

৬। রাতের খাবার ৮টা থেকে ৯টার মধ্যেই খেয়ে নিন। কারণ খাওয়ার পর খাবার হজম করতে শরীরকে সময় দিতে হয়।

৭। তিনবেলা খাবারের পাশাপাশি সকাল ও দুপুরের মাঝে একবার এবং দুপুর ও রাতের মাঝে আরেকবার হালকা জাতীয় খাবার খান। যেমন কিছু ফলমূল, মুড়ি-মুড়কি, বিস্কিট ইত্যাদি। এর ফলে কখনোই খুব বেশি খুধা লাগবে না।

৮। একটানা বসে থাকা বা শুয়ে থাকা একদমই কমিয়ে ফেলুন। কাজ করতে করতে কিছুটা সময় হাটাহাটি করুন। মোবাইলে কথা বলার সময় হাটুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ